ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
bangla news

চীনে বন্যায় নিহত ৫, পানিবন্দি হাজারো মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১১ ৪:৩৬:৪৩ পিএম
বন্যায় প্রায় ১৪ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফাইল ফটো

বন্যায় প্রায় ১৪ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফাইল ফটো

ঢাকা: চীনের দক্ষিণাঞ্চলে প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যায় অন্তত পাঁচ জন নিহত হয়েছেন, পানিবন্দি হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ। এসব এলাকা আরও চার দিন পানির নিচে থাকতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

চীনা সংবাদমাধ্যম জানায়, সোমবার (১০ জুন) দক্ষিণাঞ্চলীয় জিয়াংজি প্রদেশের বন্যায় প্রায় ১০ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে, বিধ্বস্ত হয়েছে শত শত বাড়িঘর। এতে প্রায় ১৪ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

দেশটির দক্ষিণ-পশ্চিমের গুয়াংজি অঞ্চলে প্রায় ২০ হাজার বাড়ি ও প্রতিষ্ঠানের বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এ এলাকার সড়ক ও সেতুগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যার কারণে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ৩শ’ ৮২ মিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চীনের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, জিয়াংজি ও হুনান প্রদেশে জুন মাসে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত ঘটেছে। এ পর্যন্ত এসব এলাকায় ৬৮৮ মিলিমিটার (২৭ ইঞ্চি) বৃষ্টি হয়েছে। 

বৃষ্টিপাতের এ ধারা বৃহস্পতিবার (১৩ জুন) নাগাদ গুয়াংডং, ফুজিয়ান, ইউনান, সিচুয়ান ও তাইওয়ান পর্যন্ত ছড়িয়ে পড়বে। এ সময় বজ্রবৃষ্টি, ভূমিধসসহ নদীভাঙনের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় প্রশাসনকে সতর্ক করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুন ১১, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-11 16:36:43