ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কা সফরে মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জুন ৯, ২০১৯
শ্রীলঙ্কা সফরে মোদী

ঢাকা: মালদ্বীপ সফর শেষে শ্রীলঙ্কায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রীলঙ্কায় সম্প্রতি ভয়াবহ হামলার পর দেশটিতে সফর করা প্রথম বিশ্বনেতা হিসেবে কলম্বো সফর করছেন তিনি।

রোববার (৯ জুন) মোদী দেশটিতে পৌঁছেছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

জানা যায়, টানা দ্বিতীয়বার সরকার গঠনের পর মালদ্বীপেই প্রথম সফরে যান মোদী।

মালদ্বীপ সফর শেষে তিনি শ্রীলঙ্কায় যান। শ্রীলঙ্কায় পৌঁছানোর পর বিমানবন্দরেই তাকে উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ।

এরপর নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেন মোদী। সেখানে তিনি বলেন, ফের শ্রীলঙ্কায় আসতে পেরে আমি আনন্দিত। এ নিয়ে গত চার বছরে এ দেশে আমার চতুর্থ সফর। এখানে এসে তাদের অভ্যর্থনায় আমি অভিভূত। ভারত কখনই তার বন্ধু দেশের কথা ভুলবে না।

শ্রীলঙ্কায় সফরকালে দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ এবং বিরোধী দলের নেতা ও সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপাকসার সঙ্গে সাক্ষাৎ করবেন মোদী। এছাড়া দেশটিতে বসবাসরত ভারতীয়দের সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন।

এসব শেষে রোববার বিকেলেই তিনি ভারতের উদ্দেশে রওনা দিবেন।  

এর আগে শনিবার (৮ জুন) মালদ্বীপ সফরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন মালদ্বীপের জাতীয় সংসদে দেওয়া ভাষণে তিনি বলেন, বিশ্বব্যাপী সবচেয়ে বড় সমস্যা হচ্ছে কোনো রাষ্ট্রের মদদে চলতে থাকা সন্ত্রাসবাদ। বিশ্ব এখন যেটা মোকাবিলা করছে। মূলত পাকিস্তানকে ইঙ্গিত করেই তিনি এ মন্তব্য করেন।  

পরে সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে তিনি বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান।

মালদ্বীপ ও শ্রীলঙ্কা- দু’দেশ সফরে তাদের সঙ্গে ভারতের মোট ছয়টি চুক্তি স্বাক্ষরিত হবে।

এর আগে গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলসহ কয়েকটি স্থানে ভয়াবহ হামলায় ২৫০ জন নিহত হয়।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।