ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বিহারে এনসেফালাইটিস, ১৪ শিশুর মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, জুন ৯, ২০১৯
বিহারে এনসেফালাইটিস, ১৪ শিশুর মৃত্যু চিকিৎসকদের তৎপরতা, ছবি: সংগৃহীত

ঢাকা: ভয়ঙ্কর ভাইরাসের আক্রমণ থেকে মস্তিষ্কে ইনফেকশন বা এনসেফালাইটিস রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে ভারতের বিহারে। রাজ্যটিতে ইতোমধ্যেই ১৪ শিশু এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। একইসঙ্গে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছে আরও ১৫টি শিশু।

শনিবার (০৮ জুন) স্থানীয় সময় রাতে ভারতীয় সংবাদমাধ্যম চিকিৎসকদের বরাত দিয়ে বিষয়টি প্রকাশ করে।

সংবাদমাধ্যম বলছে, বিহারের মুজাফফরপুর জেলার ১৪ শিশু মারা গেছে, যাদের মধ্যে তীব্র মস্তিষ্ক প্রদাহের লক্ষণ (এইএস) ছিল।

এছাড়া এ রোগের লক্ষণ নিয়ে আরও বেশ কয়েক শিশু হাসপাতালে চিকিৎসাধীন। চিকিৎসকরা বলছেন, হাসপাতালে ভর্তি শিশুদের শরীরে তীব্র মাত্রার জ্বর এবং অন্যান্য ইনফেকশনের উপসর্গ রয়েছে।

মুজাফফরপুরের শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের (এসকেএমসিএইচ) সুপারিনটেনডেন্ট সুনিল শাহী জানিয়েছেন, তারা এখন পর্যন্ত ৩৮ শিশু রোগী পেয়েছেন। তাদের মধ্যে বেশির ভাগ রোগীরই রক্তে গ্লুকোজের অভাব রয়েছে। এখন পর্যন্ত মারা গেছে ১৪ শিশু।

হাসপাতালটির ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের (সিসিইউ) প্রধান ডা. গোপাল সানি বলেন, যখন তাপ ও আর্দ্রতা বৃদ্ধি পায়, তখন এসব শিশুর শরীরের ঘাম বাষ্পীভূত হতে পারে না। এছাড়া গত কয়েকদিনে আদ্রতার মাত্রা ছিল ৫০ শতাংশের বেশি। এমন জটিল লক্ষণ নিয়ে আমাদের কাছে ১৫ শিশু চিকিৎসাধীন আছে। এছাড়া এই লক্ষণ নিয়ে প্রতিদিনই প্রায় আট-নয় রোগী হাসপাতালে আসছে।

চিকিৎসকদের মতে, এনসেফালাইটিস একটি ভাইরাল ইনফেকশন। যার কারণে হালকা সংক্রমণের লক্ষণ দেখা দেয়। যেমন- জ্বর বা মাথাব্যথা হতে পারে।

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।