ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লিবিয়া উপকূলে বাংলাদেশিসহ ১৫৮ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, জুন ৪, ২০১৯
লিবিয়া উপকূলে বাংলাদেশিসহ ১৫৮ অভিবাসী উদ্ধার

ঢাকা: লিবিয়া উপকূল থেকে বাংলাদেশিসহ ১৫৮ জন অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ান কোস্টগার্ড।

রোববার (২ জুন) কোস্টগার্ডের দু’টি অভিযানে তাদের উদ্ধার করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে এদের মধ্যে বাংলাদেশি কতজন ছিলেন, তা এখনও জানা যায়নি।

জানা যায়, প্রথম অভিযানে একটি নৌকা থেকে ৭৩ জন অভিবাসীকে উদ্ধার করা হয়। এদের মধ্যে ৪০ জন পুরুষ, ২৫ জন নারী ও আট শিশু রয়েছে। অন্যদিকে দেশটির রাজধানী ত্রিপোলির পূর্বাঞ্চলীয় কারবালি শহর থেকে ১৪ কিলোমিটার উত্তরে আরেকটি নৌকা ডুবে এক নারী ও এক শিশুর প্রাণহানি হয়েছে। তাদের মরদেহও উদ্ধার করা হয়েছে। এছাড়া ২৫ জন অভিবাসী এখনও নিখোঁজ রয়েছেন।

দ্বিতীয় অভিযানে খোমাস শহরের কাছ থেকে ৮৫ জন অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ান কোস্টগার্ড। এদের মধ্যে ৭৫ জন পুরুষ, পাঁচজন নারী ও পাঁচ শিশু রয়েছে।

উদ্ধার করা অভিবাসীদের মধ্যে বাংলাদেশ, মিশর, সুদান, চাদ, নাইজার, সোমালিয়া, বুর্কিনা ফাসো, লিবিয়া ও কেনিয়ার নাগরিক রয়েছে।

এর আগে ৯ মে ভূমধ্যসাগরে নৌকা ডুবির ঘটনায় ৪০ বাংলাদেশিসহ ৬৫ জন অভিবাসীর প্রাণহানি হয়েছিল।

জাতিসংঘের অভিবাসন সংস্থার মতে, এ বছরের ৮ মে পর্যন্ত ভূমধ্য সাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর উদ্দেশে রওনা দেওয়া ৪৪৩ অভিবাসী নিহত কিংবা নিখোঁজ হয়েছেন। এর আগে ২০১৭ সালে এ সংখ্যা ছিল তিন হাজার ১৩৯ জন। আর ২০১৮ সালে ছিল দুই হাজার ২৯৯ জন।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, জুন ০৩, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।