ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে হামলায় ক্ষতিগ্রস্তদের পাশে ‘ডিম বালক’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, মে ২৯, ২০১৯
নিউজিল্যান্ডে হামলায় ক্ষতিগ্রস্তদের পাশে ‘ডিম বালক’ উইল ক্যানলি, ছবি: সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়ার বিতর্কিত সিনেটর ফ্রেসার অ্যানিংয়ের মাথায় ডিম ভেঙে আলোচনায় আসা কিশোর উইল ক্যানলি; বর্তমানে ‘ডিম বালক’ হিসেবে পরিচিত, সে এবার বড় অংকের আর্থিক সহযোগিতা দিয়ে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলায় হতাহতদের পরিবারের পাশে দাঁড়িয়েছে।

১৭ বছর বয়সী অস্ট্রেলিয়ান এই প্রতিবাদকারী কিশোর বলেছে, সে গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের দুই মসজিদে হামলায় নিহত ৫১ মুসল্লির পরিবার এবং আহতদের প্রায় এক লাখ ডলার আর্থিক সহায়তা দিয়েছে।

এই হামলার জন্য অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মুসলিম অভিবাসীদের দায়ী করে বক্তব্য দিয়েছিলেন ‘উগ্রপন্থি’ বলে পরিচিত কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের সিনেটর অ্যানিং।

১৫ মার্চ হামলার দিনই তিনি বলেছিলেন, মুসলিম অভিবাসীরা অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডবাসীর মধ্যে এক ধরনের ‘ভয়’ সৃষ্টি করেছে। যে কারণেই আজকের এ হামলা। ক্রাইস্টচার্চে হামলায় দেশের জাতীয়তাবাদকে দায়ী করা যাবে না। কিন্তু নিউজিল্যান্ডের অভিবাসন পদ্ধতি এ হামলার দায় এড়াতে পারবে না। এখন মুসলিমদের ওপর হামলা হয়েছে। এছাড়া মুসলমানরাইতো সব সময় হামলা করেন।

তার এমন ‘দায়িত্বজ্ঞানহীন ও বর্ণবাদী’ বক্তব্যের প্রতিবাদে ১৬ মার্চ অ্যানিংয়ের মাথায় প্রকাশ্যে ডিম ভেঙে দেন ক্যানলি। অনলাইনে দ্রুত ছড়িয়ে পড়ে সেই মুহূর্তের ভিডিও।  ভিডিওটিতে দেখা যায়, মেলবোর্নে সিনেটর অ্যানিং সাংবাদিকদের ব্রিফ করছিলেন। তখন পাশ থেকে ক্যানলি অকস্মাৎ অ্যানিংয়ের মাথায় ডিম ভেঙে দেয় । ডিমটি ভেঙে ভেতরের অংশ সিনেটরের মাথায় লেগে যায়।

ঘটনাটির পর ক্যানলি পরিচয় পেয়ে যায় ‘ডিম বালক’ হিসেবে। একটি বর্ণবাদী ও বিতর্কিত মন্তব্যের কড়া প্রতিবাদ করায় ক্যানলির পক্ষে আইনি লড়াইয়ের জন্য অনুদানের বন্যাও লেগে যায়। রাতারাতি জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি বহু অর্থের মালিক বনে যায় সে। যা থেকে ক্যানলি এবার এক লাখ ডলার অনুদান দিয়েছে মুসলমানদের সম্মানে।

আরও পড়ুন>>
‘ডিম বালক’কে মারধরের অভিযোগ থেকে রেহাই পেলেন সেই সিনেটর
বর্ণবাদী সেই সিনেটরের মাথায় ডিম ভাঙলো কিশোর
হামলা নিয়ে বিতর্কিত মন্তব্যে সমালোচনার মুখে অজি সিনেটর

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, মে ২৯, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ