ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন ১০৫টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে জাপান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মে ২৭, ২০১৯
মার্কিন ১০৫টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে জাপান মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান, ছবি: সংগৃহীত

ঢাকা: সামরিক সক্ষমতা বৃদ্ধিতে দিনদিন তৎপর হচ্ছে জাপান। দেশটি এবার তার অস্ত্রাগারে কৌশলগত যুদ্ধবিমানের বড় ধরনের একটি চালান যোগ করছে। ইতোমধ্যেই পরিকল্পনা হাতে নিয়েছে মিত্রপক্ষ যুক্তরাষ্ট্রের ১০৫টি এফ-৩৫ যুদ্ধবিমান কেনার।

সোমবার (২৭ মে) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, জাপান যুক্তরাষ্ট্রের চৌর্য যুদ্ধের জন্য বানানো এফ-৩৫ মডেলের ১০৫টি জেট কিনতে ইচ্ছুক। একইসঙ্গে তারা যদি অস্ত্রাগারে জেটগুলো যোগ করে, তাহলে কোনো মিত্রপক্ষকে দেওয়া যুক্তরাষ্ট্রের এফ-৩৫ এর সবচেয়ে বড় বহর হবে এটি।

চারদিনের সরকারি সফরে জাপানে সস্ত্রীক অবস্থান করছেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে সোমবার একটি প্রেস কনফারেন্সে এ ঘোষণা দেন তিনি।

এসময় ট্রাম্প বলেন, প্রতিরক্ষা সক্ষমতার আরও উন্নয়ন করতে জাপানের চেষ্টাকে যুক্তরাষ্ট্র সবসময়ই সমর্থন করে আসছে। এর অংশ হিসেবে সাম্প্রতিক কয়েক মাসে জাপানে আমরা বিপুল সংখ্যক সামরিক সরঞ্জামও পাঠিয়েছি।

এর আগে গত ২৯ মার্চ জাপানের এয়ার সেল্ফ ডিফেন্স ফোর্স (জেএএসডিএফ) ঘোষণা দিয়েছিল, মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমানের প্রথম একটি চালান আনবে তারা। যা দেশের প্রতিরক্ষার গতি বাড়িয়ে দেবে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মে ২৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।