ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগ করতে চেয়েছিলেন রাহুল, পেয়েছেন প্রশংসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, মে ২৫, ২০১৯
পদত্যাগ করতে চেয়েছিলেন রাহুল, পেয়েছেন প্রশংসা সোনিয়া গান্ধীর পাশে রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

ঢাকা: লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির জরুরি বৈঠকে পদত্যাগপত্র জমা দিতে চেয়েছেলেন দলের সভাপতি রাহুল গান্ধী। তবে, তার পদত্যাপত্র গ্রহণ করেনি কমিটি। উল্টো দলে অবদানের জন্য প্রশংসা কুড়িয়েছেন তিনি।

শনিবার (২৫ মে) সূত্রের বরাত দিয়ে এ কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, লোকসভা নির্বাচনে লজ্জাজনক হারের দায় রাহুলের নয়, বরং তা কাঁধে নিয়েছেন কংগ্রেসের রাজ্যপ্রধানরা।

 

মহারাষ্ট্র কংগ্রেসের সভাপতি অশোক চাভান বলেন, নির্বাচনে হারের জন্য রাহুল গান্ধী একা দায়ী নয়। প্রতিটি রাজ্যপ্রধানদের উচিৎ দলীয় সভাপতির কাছে পদত্যাগপত্র পাঠিযে দেওয়া। আমিও পদত্যাগ করতে প্রস্তুত।

এর আগে, নির্বাচনে বাজে ফলাফলের কারণ বিশ্লেষণ ও পরবর্তী করণীয় ঠিক করতে শনিবার সকালে জরুরি বৈঠকে বসে কংগ্রেসের কার্যনির্বাহী কমিটি (সিডব্লিউসি)। রাহুল গান্ধী, তার মা সোনিয়া গান্ধী, বোন প্রিয়াংকা গান্ধীসহ সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংও আছেন এ কমিটিতে।  

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে যেখানে বিজেপি প্রায় তিনশ’র কাছাকাছি আসনে জিতেছে, সেখানে কংগ্রেস পেয়েছে মাত্র ৫২টি আসন। নির্বাচনে নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে রাহুলের ‘চৌকিদার চোর’ প্রচারণা ব্যর্থ হয়েছে চরমভাবে।

এমনকি, কংগ্রেসের ঐতিহ্যবাহী আসন আমেথিতেও বিজেপি নেত্রী স্মৃতি ইরানীর কাছে হেরে গেছেন রাহুল গান্ধী।

নির্বাচনে এমন ভরাডুবির পর এর ১০০ ভাগ দায় নিজের কাঁধে তুলে নেন কংগ্রেস সভাপতি। বৃহস্পতিবার ফলাফলের পর তার কাছে প্রশ্ন করা হয়েছিল, পদত্যাগ করবেন কি-না? জবাবে রাহুল বলেন, বিষয়টি আমার আর কার্যনির্বাহী কমিটির ওপর ছেড়ে দিন।

শুক্রবার (২৪ মে) কংগ্রেসের তিন রাজ্যপ্রধান পদত্যাগ করায় তার ওপর চাপ আরো বেড়ে যায়।

২০১৪ সালের নির্বাচনে ইতিহাসের সবচেয়ে কম আসন পেয়েছিল কংগ্রেস। তিন দশকের রেকর্ড ভেঙে বিজেপির নিরঙ্কুশ জয়ের বিপরীতে তারা পায় মাত্র ৪৪টি আসন। তখন ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করতে চেয়েছিলেন দলের সভাপতি ছিলেন সোনিয়া গান্ধী ও সহ-সভাপতি রাহুল গান্ধী। তবে গান্ধী পরিবারের অনুগত কংগ্রেস তাদের পদত্যাগপত্র গ্রহণ করেনি সেসময়েও।

আরও পড়ুন
পদত্যাগ করছেন না রাহুল গান্ধী

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মে ২৫, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।