ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
bangla news

তাজিকিস্তানে কারাগারে দাঙ্গা, নিহত ৩২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২০ ৪:১৯:১৭ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঢাকা: তাজিকিস্তানে উচ্চ নিরাপত্তার একটি কারাগারের ভেতরে দাঙ্গা লেগে তিন কারারক্ষী এবং ২৯ বন্দি নিহত হয়েছেন। দেশটির সরকার দাবি করছে, নিহত বন্দিরা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধা।

রোববার (১৯ মে) রাতে দেশটির রাজধানী দুশানবের ১৩ মাইল পূর্বের ভাহদাতের কারাগারে দাঙ্গা শুরু হয়। এসময় এক বন্দি ছুরি দিয়ে একজন কারারক্ষী এবং পাঁচ বন্দি সহকারীকে হত্যা করনে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, কারাগারের ভেতরে বন্দিরা আরও বেশ কয়েক বন্দিকে জিম্মি করে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কারাগারের হাসপাতালে আগুন ধরিয়ে দেন। একপর্যায়ে নিরাপত্তা বাহিনী এসে তৎপরতা শুরু করে। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায়। শুরু হয় দু’পক্ষের মধ্যে বড় ধরনের দাঙ্গা। এতে নিহত হন আরও ২৪ বন্দি। একইসঙ্গে নিহত হন আরও দুই কারারক্ষী।

দেশটির বিচার মন্ত্রণালয় জানিয়েছে, দাঙ্গায় যেসব বন্দি নিহত হয়েছেন, তাদের মধ্যে দুইজন দেশে ২০১৫ সালে নিষিদ্ধ ইসলামপন্থী সংগঠন ইসলামিক রেনেসাঁ পার্টি অব তাজিকিস্তানের (আইআরপিটি) সিনিয়র সদস্য ছিলেন। তারা বেরিয়ে যাওয়ার জন্য এ দাঙ্গার সৃষ্টি করেছেন বলে উল্লেখ করা হয়েছে সরকারি একটি বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মে ২০, ২০১৯
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-20 16:19:17