ঢাকা, শনিবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

নিরাপত্তা হুমকিতে পড়ে জরুরি অবস্থা জারি করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৬ ২:৩৫:৫১ পিএম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা: বিদেশি প্রতিপক্ষের হাত থেকে যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থা রক্ষার জন্য দেশটিতে জাতীয় জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দেশটি বিদেশি রাষ্ট্রের তথ্যপ্রযুক্তির নজরদারি সংক্রান্ত নিরাপত্তা হুমকিতে- এমন মনে করে ট্রাম্প এ সিদ্ধান্ত নিয়েছেন বলে বৃহস্পতিবার (১৬ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়।

একইসঙ্গে প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে বিদেশি টেলিকম ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

যদিও ট্রাম্প কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেননি, তবে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়েকে লক্ষ্য করেই তিনি এ পদক্ষেপ নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, হুয়াওয়ে বলছে, যুক্তরাষ্ট্রে আমাদের কোম্পানির পণ্যের ব্যবহার নিষিদ্ধ করার মাধ্যমে মার্কিন নাগরিক ও প্রতিষ্ঠানগুলোকেই বঞ্চিত করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বহু দেশই হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিরাপত্তা নিশ্চিতের ব্যাপার নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে। তাদের অভিযোগ, হুয়াওয়ের পণ্যের মাধ্যমে চীন নজরদারির কাজ চালিয়ে থাকতে পারে।

অন্যদিকে, হুয়াওয়ের অত্যাধুনিক ফাইভ-জি প্রযুক্তি পরিহার করতে মিত্র দেশগুলোকে চাপ দিয়ে আসছেন ট্রাম্প।

এর আগে কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া হুয়াওয়ের পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন।

ট্রাম্পের এমন পদক্ষেপে যুক্তরাষ্ট্র ও চীন- দেশ দু’টির মধ্যকার উত্তেজনা বেড়ে গেছে। সাম্প্রতিক সময়ে বাণিজ্যযুদ্ধের অংশ হিসেবে একে অপরের পণ্যের ওপর শুল্ক বাড়াচ্ছে দেশ দু’টি।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, মে ১৬, ২০১৯
এসএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-16 14:35:51