ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ফণী: উড়িষ্যায় নিহত বেড়ে ২৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, মে ৫, ২০১৯
ঘূর্ণিঝড় ফণী: উড়িষ্যায় নিহত বেড়ে ২৯

ঢাকা: ঘূর্ণিঝড় ফণী’র আঘাতে ভারতের উড়িষ্যায় নিহতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে।

রোববার (৫ মে) দেশটির সরকারি কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

দেশটির কর্তৃপক্ষ জানায়, শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের আঘাতে রোববার পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে।

উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক জানান, ফণীর আঘাতে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া পুরি শহর ও খুরদা শহরের কিছু অংশে বসবাসরত প্রত্যেকটি পরিবারকেই ৫০ কেজি চাল, নগদ দুই হাজার টাকা আর প্রয়োজনমত পলিথিন শিট দেওয়া হবে। খুরদার যে অংশের বসবাসরত পরিবারগুলো মোটামুটি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের মাসিক হারে চাল, নগদ এক হাজার টাকা এবং পলিথিন শিট দেওয়া হবে।  

‘এছাড়া ঘূর্ণিঝড়ের আঘাতে তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত হওয়া জেলা কুটাক, কেন্দ্রপাড়া ও জগতসিংপুরে বসবাসরত প্রত্যেকটি পরিবারকে মাসিক হারে চাল, নগদ ৫০০ টাকা ও পলিথিন শিট দেওয়া হবে। ’

তাছাড়া এ ঘূর্ণিঝড়ে যাদের বাড়িঘর বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ৯৫ হাজার ১০০ রুপি, যাদের মোটামুটি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ৫২ হাজার রুপি, আর যাদের কম ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ৩ হাজার ২০০ রুপি করে দেওয়া হবে।

তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে যেসব এলাকা, সেগুলোতে কবে নাগাদ বিদ্যুৎ আসবে তা বলতে পারেননি মুখ্যমন্ত্রী।

অন্যদিকে উড়িষ্যার রাজনৈতিক পার্টি বিজু জনতা দলের (বিজেডি) প্রধান জানান, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারদের সহায়তায় আগামী ১৫ দিন পর্যন্ত রান্না করা খাবার সরবরাহ করবে সরকার।

রাজ্যের মুখ্য সচিব জানান, নিহত ২৯ জনের মধ্যে ২১ জনই পুরির পিলগ্রিম শহরের বাসিন্দা। শুক্রবার (৩ মে) সেখানে আঘাত হানে ঘূর্ণিঝড়টি।  

ক্ষতিগ্রস্ত এসব জেলার প্রায় ১০ হাজার গ্রাম ও ৫২টি শহুরে এলাকায় পুনঃনির্মাণের দায়িত্ব নিয়েছে দেশটির সরকার।

রাজ্যের বিদুৎ বিভাগের সচিব হেমন্ত শার্মা বলেন, ঘূর্ণিঝড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে পুরি, খুরদা, গেনজাম, জগতসিংপুর, কেন্দ্রপাড়া ও বালাসোর জেলা। এর সমাধানে কাজ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত উড়িষ্যা পরিদর্শনে আসবেন বলে জানান রাজ্যের সরকারি কর্মকর্তারা।

শুক্রবার ভারতের উড়িষ্যাসহ আরও কিছু রাজ্যে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’। এর মোকাবিলায় সতর্কবস্থানে ছিল দেশটির কর্তৃপক্ষ। ভারতে আঘাত শেষে শনিবার (৪ মে) ভোরের দিকে বাংলাদেশে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। এর আঘাতে বাংলাদেশে চার জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মে ০৪, ২০১৯
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad