ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, মে ৪, ২০১৯
স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় নেতৃত্ব দেন কিম জং উন, সংগৃহীত ফাইল ফটো

ঢাকা: এবার স্বল্পপাল্লার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বলা হচ্ছে- যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবকি আলোচনা ফলপ্রসূ না হওয়া এবং সৃষ্ট অচলাবস্থা দূরীকরণে ওয়াশিংটনকে এক রকম চাপে ফেলতে জাপান সাগরে এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং।

শনিবার (০৪ মে) এশিয়া দেশটি এমন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় বলে নিশ্চিত করে পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছেন, উত্তর কোরিয়ার পূর্ব দিকের হোদো উপদ্বীপ থেকে বেশ কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

শনিবার সকাল ৯টা ৬ মিনিট থেকে ৯টা ২৭ মিনিট পর্যন্ত এ প্রতিরক্ষা কার্যক্রম চলে। এছাড়া ক্ষেপণাস্ত্রগুলো জাপান সাগরের দিকে সর্বোচ্চ ২০০ কিলোমিটার অতক্রিম করে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, এর আগেও এরকম স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে এক বছরের বেশি সময় ধরে এ পরীক্ষা চালায়নি তারা। যদিও এই সময়ের মধ্যে নতুন এবং কৌশলগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় নেতৃত্ব দিয়েছেন দেশটির শীর্ষ নেতা কিম জং উন।

গেলো এপ্রিলের দ্বিতীয়ার্ধে পিয়ংইয়ং নিশ্চিত করেছিল, উত্তর কোরিয়া শক্তিশালী বিস্ফোরকসহ নতুন ‘কৌশলগত’ একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন দুই দুইবার বৈঠকে বসেছিলেন কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণের আলোচনা করতে। উভয় নেতা বেশ আগ্রহও দেখান তখন। আলোচনা পরমাণু শক্তি নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে বলে আত্মবিশ্বাসীও ছিলেন দুই নেতা। কিন্তু সেসময় তাদের মধ্যে কোনো চুক্তি হয়নি। বলতে গেলে বৈঠক ব্যর্থ; এ থেকে সৃষ্টি হয় অচলাবস্থা।

গত ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে তাদের দ্বিতীয় বৈঠক শেষে যে যার মতো অবস্থা!

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, মে ০৪, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।