ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে রাহুলকে কেন্দ্রের নোটিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে রাহুলকে কেন্দ্রের নোটিশ রাহুল গান্ধী। ফাইল ফটো

ঢাকা: নির্বাচনের মাঝপথে ভারতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে নোটিশ পাঠিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে ১৫ দিনের মধ্যে তাকে জবাব দিতে বলা হয়েছে।

ভারতের লোকসভা নির্বাচনের সাতটি পর্বের মধ্যে চার পর্ব শেষ হয়েছে। এরমধ্যেই আবারও বিষয়টি সামনে আনলো বিজেপি সরকার।

সোমবার (২৯ এপ্রিল) রাহুলকে নোটিশ পাঠান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নাগরিকত্ব বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক বি সি যোশী।

বিজেপির সংসদ সদস্য সুভ্রমনিয়াম স্বামী দীর্ঘদিন ধরে অভিযোগ করছেন, রাহুল গান্ধী বিভিন্ন কাগজপত্রে নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছেন।  

তার দেওয়া তথ্যের ভিত্তিতে ওই নোটিশে বলা হয়, ২০০৩ সালে যুক্তরাজ্যে রেজিস্টার্ড হওয়া ব্যাকঅপস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত রাহুল গান্ধী। রেজিস্ট্রেশনে ওই প্রতিষ্ঠানটির ঠিকানা উল্লেখ করা হয় ৫১, সাউথগেট স্ট্রিট, উইনচেস্টার, হ্যাম্পশায়ার। রাহুল ওই প্রতিষ্ঠানের পরিচালক ও সেক্রেটারি ছিলেন।

২০০৫ সালের ১০ অক্টোবর থেকে ২০০৬ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ওই প্রতিষ্ঠানটির আয়কর রিটার্নে রাহুল গান্ধীর জন্ম তারিখ ১৯৭০ সালের ১৯ জুন উল্লেখ করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নোটিশে বলা হয়, আপনি (রাহুল গান্ধী) নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে ঘোষণা করেছেন। ২০১৯ সালের ১৭ ফেব্রুয়ারি ওই কোম্পানি থেকে পদত্যাগপত্রেও আপনার ব্রিটিশ নাগরিকত্বের কথা বলা হয়েছে।

‘আপনাকে আগামী ১৫ দিনের মধ্যে এ বিষয়ে নিজের অবস্থান সম্পর্কে মন্ত্রণালয়কে জানানোর অনুরোধ করা যাচ্ছে। ’

এসবের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার কংগ্রেস এক বিবৃতিতে জানিয়েছে, রাহুল গান্ধী জন্মসূত্রে ভারতীয় নাগরিক ও সব সময় সেটাই থাকবেন।

রাহুল গান্ধীর কট্টর সমালোচক সুভ্রমনিয়াম স্বামী সর্বপ্রথম ২০১৫ সালে সংসদের নৈতিক কমিটিতে কংগ্রেস সভাপতির নাগরিকত্ব নিয়ে অভিযোগ করেন।

সেসময় সংসদীয় কমিটিকে দেওয়া জবাবে রাহুল গান্ধী উল্টো বিজেপি নেতার বিরুদ্ধেই জাতিকে বিভ্রান্ত করার অভিযোগ করেন ও তাকে যথাযথ প্রমাণ উপস্থাপনের চ্যালেঞ্জ জানান। পাশাপাশি বিষয়টি তাকে হেয় প্রতিপন্ন করার অপচেষ্টা বলেও দাবি করেন রাহুল।

এ প্রসঙ্গে বিজেপির মন্ত্রী মুখতার আব্বাস বলেন, একটি দলের সভাপতির জন্য বিষয়টি খুবই গুরুতর প্রশ্ন। নির্বাচনে অংশ নিতে আপনাকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে।  

কংগ্রেসের মুখপাত্র রনদীপ সূর্যেয়ালা বলেন, বিজেপি ভয় পেয়েছে বলেই এসব করছে। রাহুল গান্ধীই তাদের একমাত্র এজেন্ডা। তারা যা খুশি করতে পারে, তবু নির্বাচনে তাদের ভরাডুবি হবেই।

এবারের নির্বাচনে দু’টি আসন থেকে লড়ছেন কংগ্রেস সভাপতি। এরমধ্যে কেরালার ওয়ানড় কেন্দ্রে ভোট হয়ে গেছে, আর আমেথির ভোট এখনও বাকি।

নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে আগামী ১৯ মে ও ফলাফল ঘোষণা হবে ২৩ মে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
একে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।