bangla news

মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিকের ৭ বছরের সাজা বহাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৩ ১২:৫৬:১৪ পিএম
রয়টার্স সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো ওকে আদালতে নিয়ে যাওয়া হচ্ছে, ছবি: সংগৃহীত

রয়টার্স সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো ওকে আদালতে নিয়ে যাওয়া হচ্ছে, ছবি: সংগৃহীত

ঢাকা: মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের খবর সংগ্রহ করতে গিয়ে গ্রেফতার আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের আপিল খারিজ করে দিয়ে আগের সাত বছরের কারাদণ্ডের রায়ই বহাল রেখেছেন দেশটির সর্বোচ্চ আদালতও।

এ দুই সাংবাদিককে মুক্তি দিতে আন্তর্জাতিকভাবে আহ্বান জানানো হচ্ছে। তারপরও সায় দিচ্ছে না দেশটি। চাপের মধ্যে থাকা সত্ত্বেও সোমবার (২২ এপ্রিল) মিয়ানমারের সর্বোচ্চ আদালত এ রায় দিয়ে বসলেন।

দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি সোয়ে নইং আদালতে বলেছেন, দুই সাংবাদিককে সাত বছরের সাজা দেওয়া হয়েছিল। এই সিদ্ধান্তই বহাল রাখা হয়েছে। একইসঙ্গে আসামিপক্ষের করা আপিল খারিজ করে দেওয়া হয়েছে।

এর আগে গত বছরের ৩ সেপ্টেম্বর তথ্য সংগ্রহে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত করে রয়টার্স সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ওকে (২৮) সাত বছরের কারাদণ্ড দেন ইয়াংগনের জেলা জজ আদালত। যা এখনও বহাল রাখলেন সর্বোচ্চ আদালত।

মিয়ানমার ২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গা নির্মূলে দমন-পীড়ন শুরু করলে, সেখানে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়েছিলেন এ দুই সাংবাদিক। পরে এ বছরেরই ডিসেম্বরে তাদের আটক করা হয়। তখন মিয়ানমার কর্তৃপক্ষ দাবি করেছিল, গোপন সরকারি নথিপত্র বহনের সময় তাদের ধরা হয়েছে।

তবে সাংবাদিক দু’জন বলেছিলেন, তারা গণমাধ্যমের নীতিমালা মেনেই সেখানে দায়িত্ব পালন করছিলেন।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সাংবাদিক মিয়ানমার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-23 12:56:14