ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে ভূমিকম্পে নিহত বেড়ে ১১, আহত ৮১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯
ফিলিপাইনে ভূমিকম্পে নিহত বেড়ে ১১, আহত ৮১

ঢাকা: প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এতে এখন পর্যন্ত আহত হয়েছেন ৮১ জন এবং নিখোঁজ রয়েছেন অন্তত ২৪ জন।

সোমবার (২২ এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৫টা ১১ মিনিটে লুজনে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে ভূ-পৃষ্ঠ থেকে এর গভীরতা ছিলো মাত্র ৪০ কিলোমিটার।

প্রাথমিকভাবে রিখটার স্কেলে এর মাত্রা ৬ দশমিক ৩ বলা হলেও পরে তা কমিয়ে ৬ দশমিক ১ বলা হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, ভূমিকম্পের আঘাতে দেশটির উত্তরাঞ্চলে একটি চারতলা বাণিজ্যিক ভবনসহ দু’টি ভবন ধসে এ হতাহতের ঘটনা ঘটে।

পাম্পাঙ্গা প্রদেশের পোরাক শহরের মেয়র কনড্রালিটো ডেলা ক্রুজ বলেন, ভূমিকম্পে ভবন ধসে যারা আটকে আছেন, তাদের উদ্ধারে এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

ভূমিকম্পে আরও ক্ষতিগ্রস্থ হয়েছে দেশটির পাম্পাঙ্গা প্রদেশের ক্লার্ক আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দরটি সংস্কারের জন্য সাময়িকভাবে এর কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ১০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এর আগে ১৯৯০ সালে দেশটিতে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে দুই হাজার মানুষের প্রাণহানি হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।