ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় হতাহতদের পরিবারকে অর্থ সহায়তা দেবে সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
শ্রীলঙ্কায় হতাহতদের পরিবারকে অর্থ সহায়তা দেবে সরকার

ঢাকা: রাজধানী কলম্বো ও এর আশপাশের তিনটি গির্জা ও চারটি হোটেলসহ মোট আটটি পৃথক স্থানে ভয়াবহ বোমা হামলার ঘটনায় হতাহতদের পরিবারকে অর্থ সহায়তা দেবে দেশটির সরকার। পাশাপাশি গির্জাগুলো সংস্কারের খরচও বহন করবে সরকার।

সোমবার (২২ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দেশটির মন্ত্রিপরিষদের মুখপাত্র রাজিথা সিনারাতনি।

সিনারাতনি বলেন, নিহত প্রত্যেকের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ বাবদ এক লাখ শ্রীলঙ্কান রুপি (প্রায় ৪৮ হাজার টাকা) এবং ক্ষতিপূরণ বাবদ প্রত্যেক পরিবারকে দশ লাখ শ্রীলঙ্কান রুপি (প্রায় পাঁচ লাখ টাকা) করে দেবে সরকার।

পাশাপাশি আহতদের প্রত্যেকেই এক লাখ থেকে শুরু করে তিন লাখ শ্রীলঙ্কান রুপি পর্যন্ত অর্থ সহায়তা পাবেন।

এছাড়া এ ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়া প্রত্যেকটি গির্জা সরকারের খরচেই সংস্কার করা হবে।

রোববার সকালে ও বিকেলে দফায় দফায় বোমা হামলার পর সোমবার সকালে শ্রীলঙ্কার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ২৯০ জনের প্রাণহানির কথা জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিকও রয়েছেন।

রোববার খ্রিস্ট ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপন করা হচ্ছিলো গির্জাগুলোতে। এর মধ্যেই সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট অ্যান্থনি গির্জায় বোমা হামলা হয়। আধঘণ্টার মধ্যেই হামলা হয় কলম্বোর ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন গির্জা ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন গির্জায়।  

প্রার্থনালয়গুলো যখন কাঁপছিল, সমানে হামলা হতে থাকে কলম্বোর অভিজাত কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলে। এই হোটেলগুলোতে তখন বিপুলসংখ্যক বিদেশি নাগরিক ছিলেন।

গোটা কলম্বোবাসী ঘটনার আকস্মিকতা কাটিয়ে না উঠতেই দেহিওয়ালা জেলার আরেকটি হোটেলে এবং দেমাতাগোদা জেলার একটি স্থাপনায় ফের হামলা হয়।

হামলার এ ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ২৪ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদেরকে বর্তমানে হামলার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।