ঢাকা, বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

নতুন বছরে ৯ হাজার বন্দিকে ক্ষমা ঘোষণা মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৭ ৭:১৬:০৬ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঢাকা: মিয়ানমারে ঐতিহ্যগত নতুন বছরের প্রথম দিনে নয় হাজারেরও বেশি কারাবন্দিকে মুক্তি দেওয়া হচ্ছে। ইতোমধ্যেই তাদের মুক্তি দেওয়াও শুরু হয়ে গেছে।

বুধবার (১৭ এপ্রিল) থেকে কারাবন্দিদের মুক্তি দেওয়া শুরু হয়। এর আগে দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট নতুন বছর উদযাপন উপলক্ষে নয় হাজার ৩৫৩ জন কারাবন্দিকে রাজক্ষমার ঘোষণা দেন।

প্রেসিডেন্ট উইন মিন্ট বলেন, মিয়ানমারের ঐতিহ্যবাহী নতুন বছর উপলক্ষে মানুষের শান্তি ও আনন্দ বয়ে আনতে এবং মানবিক দিক বিবেচনা করে অন্তত ১৬ জন বিদেশিসহ নয় হাজার ৩৫৩ জন কারাবন্দিকে ক্ষমা করে দেওয়া হয়েছে।

ফেসবুকে দেওয়া বিবৃতিতে মিন্ট বলেন, বাকি যারা বন্দি রয়েছেন, তাদের মধ্যে আর কাদের ক্ষমা করা উচিত, তা বিবেচনা করে দেখছে কর্তৃপক্ষ।

দেশটিতে বিভিন্ন উৎসবের দিনে প্রায়ই কারাবন্দিদের মুক্তি দেওয়া হয়ে থাকে।

দেশটির মানবাধিকার সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারের (এএপিপি) অং মিও কিয়াও বলেন, অনেক কারাগার থেকে বন্দিদের ইতোমধ্যেই মুক্তি দেওয়া শুরু হয়েছে। এদের মধ্যে দুইজন রাজনৈতিক বন্দিও ছিলেন।

এএপিপির তথ্যমতে, দেশটিতে ৩৬৪ জন রাজনৈতিক বন্দি রয়েছেন। তাদের মধ্যে অনেককেই দেশটির সরকার এবং সেনাবাহিনীর কার্যক্রম নিয়ে সমালোচনা করায় আটক করা হয়েছিল।

তবে দেশের অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট ভঙ্গের দায়ে আটক করা বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে এখনও ক্ষমা করেনি মিয়ানমার।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
এসএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   মিয়ানমার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-17 19:16:06