ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

রোহিঙ্গা নির্যাতনের খবরে পুলিৎজার জিতলো রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৬ ২:৫১:২৮ পিএম
পুলিৎজার পুরস্কার

পুলিৎজার পুরস্কার

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনী ও বৌদ্ধদের নির্যাতনের খবর ধারাবাহিকভাবে প্রকাশ করায় সাংবাদিকতার ‘নোবেল খ্যাত’ পুলিৎজার পুরস্কার জিতে নিলো বার্তা সংস্থা রয়টার্স। 

সাহসী সাংবাদিকতার জন্য রয়টার্সের কর্মীদের এবং মিয়ানমারে গ্রেফতার দুই সাংবাদিককে বিশেষভাবে সম্মানিত করা হয়েছে। 

স্থানীয় সময় সোমবার (১৫ এপ্রিল) এ পুরস্কার ঘোষণা করা হয়। 

আন্তর্জাতিক সাংবাদিকতা বিভাগে দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জিতে নিয়েছে রয়টার্স। ২০১৭ সালের ডিসেম্বরে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবেদন প্রকাশ করায় মিয়ানমারে গ্রেফতার হন রয়টার্সের দুই সাংবাদিক ওয়াহ লোন (৩৩) এবং কিউ সো ও (২৯)।  পরবর্তীতে তাদের সাত বছরের কারাদণ্ড দেয়া হয়।

ব্রেকিং নিউজ ফটোগ্রাফি ক্যাটাগরিতেও পুরস্কার জিতেছেন রয়টার্সের কর্মীরা। ‘অন দ্য মাইগ্রেন্ট ট্রেইল টু আমেরিকা’ শিরোনামের সিরিজ ছবিগুলোতে অবদান রাখায় এ সম্মাননা পান প্রতিষ্ঠানটির ১১জন ফটোগ্রাফার। 

পুলিৎজার জয়ের খবরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রয়টার্সের শীর্ষ সম্পাদক স্টিফেন জে অ্যাডলার বলেন, এই স্বীকৃতি অত্যন্ত রোমাঞ্চকর। কিন্তু সাংবাদিকরা এখনও কারাবন্দি থাকায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

এছাড়া, ইয়েমেন যুদ্ধে অত্যাচার, খাদ্য সহায়তা চুরি, শিশু সৈন্যদের নিয়োগ ও বন্দিদের নির্যাতনের বিস্তারিত প্রতিবেদনের জন্য সম্মানজনক পুলিৎজার পুরস্কার জিতেছেন অ্যাসোসিয়েটস প্রেসের (এপি) সাংবাদিক ম্যাগি মাইকেল, মাদ আল-জিক্রি এবং নারম্যান এল-মোফতি। 

প্রতিক্রিয়ায় ম্যাগি মাইকেল বলেন, এই প্রতিবেদনের মাধ্যমে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণ করতে পেরে খুব খুশি ছিলেন তিনি ও তার সহকর্মীরা।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ও তার পরিবারের আর্থিক কেলেঙ্কারি নিয়ে প্রতিবেদন প্রকাশের জন্য ও ব্রেন্ট স্টেপ্লসের লেখা সম্পাদকীয়ের জন্য দুইটি পুরস্কার জিতেছে দ্য নিউইয়র্ক টাইমস।

পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকধারীর হামলার প্রতিক্রিয়া, হামলা পরবর্তী সময়ে অস্ত্র নিরাপত্তা নিয়ে বিতর্ক সৃষ্টি এবং শেষ পর্যন্ত স্থানীয় অস্ত্র নীতিতে পরিবর্তন আনায় অবদান রাখায় জনসেবা বিভাগে পুরস্কার জিতেছে সাউথ ফ্লোরিডার দ্য সান সেন্টিনেল।


‘ট্রি অব লাইফ’ সিনাগগে গুলিতে ১১ পূন্যার্থীর মৃত্যুর খবর প্রচার করায় ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে পিটসবার্গ পোস্ট গেজেটের কর্মীরা।

ইয়েমেন সঙ্কট নিয়ে সমালোচনা ও ফটোর জন্য দু’টি পুরস্কার পেয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট। অনুসন্ধানী প্রতিবেদনে লস অ্যাঞ্জেলস টাইমস, হ্যারিয়েট রায়ান ও পল প্রিংঙ্গেলের সাংবাদিকরা পুরস্কার জিতেছেন। 

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের স্থানীয় দৈনিক ক্যাপিটাল গেজেটও পেয়েছে এবারের পুলিৎজার পুরস্কার।২০১৮ সালের জুনে পত্রিকাটির নিউজরুমে হামলা চালায় বন্দুকধারীরা। এতে ক্যাপিটাল গেজেটের পাঁচকর্মী খুন হন। তবুও সচল ছিলো পত্রিকাটির নিউজরুম।
 
বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৯
একে/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   রোহিঙ্গা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-16 14:51:28