ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রেক্সিটের সময় বাড়াতে সম্মত ইউরোপীয় ইউনিয়ন-যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৯
ব্রেক্সিটের সময় বাড়াতে সম্মত ইউরোপীয় ইউনিয়ন-যুক্তরাজ্য ব্রেক্সিট ও ইউ। ছবি: সংগৃহীত

ঢাকা: অবশেষে ব্রেক্সিটের সময় বাড়াতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সময়সীমা বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ব্রাসেলসে আয়োজিত ইউরোপীয় ইউনিয়নের পাঁচ ঘণ্টাব্যাপী সম্মেলন শেষে ব্রিটিশদের উদ্দেশ্যে দেয়া এক বার্তায় ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেন, অনুগ্রহ করে এবারের সময়টা নষ্ট করবেন না।

তবে বিট্রিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, যুক্তরাজ্যের লক্ষ্য যত দ্রুত সম্ভব ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা। সে অনুযায়ী কাজ চলছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার তারিখ ১২ এপ্রিল থেকে ৩০ জুনে স্থানান্তরিত করতে চাচ্ছেন বলে জানিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।  

পাশাপাশি সম্ভাব্য দিনের আগেই যদি দেশটির সংসদে তার নেয়া ব্রেক্সিট  সিদ্ধান্ত অনুমোদিত হয়, তবে এর আগেই যেন বেরিয়ে আসা যায় সে সুবিধাও চেয়েছিলেন তিনি।

টেরিজা মের সঙ্গে বৈঠক শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টাস্ক বলেন, পুরো ব্যাপারটিই এখন যুক্তরাজ্যের হাতে। তারা চাইলে যেকোনো সময়েই চুক্তি থেকে বেরিয়ে আসতে পারবে।

তবে যুক্তরাজ্য চাইলে ব্রেক্সিট চুক্তি বাতিলের ব্যাপারটি পুনরায় বিবেচনা করতে পারে বলেও জানিয়েছেন তিনি।

ব্রিটিশদের উদ্দেশ্যে দেয়া বার্তায় টাস্ক বলেন, ব্রেক্সিটের সময়সীমা বাড়িয়ে সহজ অবশ্যই করা হয়েছে। যদিও সময়সীমা আমার আশার তুলনায় একটু স্বল্প হয়েছে, তবে এ সময়ই চলমান সমস্যার সঠিক সমাধানে যথেষ্ট।

সেই সময় ব্রিটিশদের এ সময়টুকু নষ্ট না করার আহ্বান জানান তিনি।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জিয়ান ক্লাউডে জাঙ্কার বলেন, খুব সম্ভবত যুক্তরাজ্যে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও ব্যাপারটি কিছুটা অদ্ভুদ, তবে নিয়ম তো নিয়মই। আমরা অবশ্যই যুক্তরাজ্যের আইনের প্রতি শ্রদ্ধাশীল। তাই দেখা যাক কি হয়! 

এদিকে আয়োজিত সংবাদ সম্মেলনে টেরিজা মে বলেন, যদিও সময়সীমা বাড়িয়ে অক্টোবরের ৩১ পর্যন্ত করা হয়েছে, তবে মন্ত্রিপরিষদের সদস্যরা যদি আমার নেয়া সিদ্ধান্তকে সমর্থন করেন তাহলে এর আগেই আমরা ব্রেক্সিট থেকে বেরিয়ে আসতে পারবো।

তিনি বলেন, ব্রেক্সিট ইস্যুতে বহু মানুষের হতাশার ব্যাপারটি আমি জানি। তাদের কথা ভেবেই এ সময়সীমা বাড়ানোর অনুরোধ করেছি।  

‘আমাদের উচিৎ এখনই ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা। তবে আক্ষেপের বিষয় হলো- এটি এখনও সংসদে অনুমোদন পাচ্ছে না,’ বলেন টেরিজা।  

তবে ব্রেক্সিট থেকে বেরিয়ে আসার আগ পর্যন্ত যুক্তরাজ্য ইইউ এর সদস্যপদ অধিকার এবং দায়বদ্ধতার মধ্যেই থাকবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

গত ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকরের কথা ছিল। কিন্তু ব্রিটিশ রাজনীতিকদের অনৈক্যের কারণে তা হয়নি। পরবর্তীতে দিনটি পিছিয়ে ১২ এপ্রিলের কথা বলে ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব কমন্স। তবে এখন এ সময়সীমা বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত করতে সম্মত হয়েছে দুইপক্ষ।  

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৯/ আপডেট: ১৪৪৫ ঘণ্টা
এসএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।