ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মোজাম্বিকে কলেরায় আক্রান্ত সংখ্যা হাজারেরও বেশি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
মোজাম্বিকে কলেরায় আক্রান্ত সংখ্যা হাজারেরও বেশি বেইরার চিকিৎসা কেন্দ্র। ছবি: সংগৃহীত

ঢাকা: ঘূর্ণিঝড় ‘ইদাই’ এর তাণ্ডব শেষ না হতেই মোজাম্বিকে মহামারি আকারে দেখা দিয়েছে কলেরা। দেশটিতে কলেরায় আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা এক হাজারেরও বেশি।

সোমবার (০১ এপ্রিল) এ তথ্য দেয় দেশটির কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড় ‘ইদাই’ এ প্রাণ হারিয়েছেন দক্ষিণ-পূর্ব আফ্রিকার মোজাম্বিক, জিম্বাবুয়ে এবং মালাওয়ির আট শতাধিক মানুষ।

আহত এবং নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ। এর মধ্যে মোজাম্বিকেই প্রাণহানি হয়েছে প্রায় ৫১৮ জনের। পাশাপাশি জিম্বাবুয়েতে ২৫৯ এবং মালাওয়িতে ৫৬ জনের।

তবুও যেনো মুক্তি মিলছে না আফ্রিকার এ দেশটির মানুষের। ঘূর্ণিঝড় পরবর্তী কলেরার প্রাদুর্ভাবে নতুন করে মৃত্যুর সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

কলেরায় আক্রান্ত হয়ে ইতোমধ্যে একজনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছেন মোজাম্বিকের স্বাস্থ্য পরিচালক উসেইন ইজে। আক্রান্তদের প্রায় ৯৭ শতাংশই বর্তমানে চিকিৎসা কেন্দ্রগুলোতে চিকিৎসাধীন বলেও জানান তিনি।

জাতিসংঘের মুখপাত্র স্টেফান ডুজারিক বলেন, দেশটিতে আরও সংক্রামক রোগ ছড়িয়ে পড়তে পারে। সেখানে কলেরা ছাড়া ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন আরও ২৭৬ জন।

তিনি বলেন, কলেরায় আক্রান্তদের চিকিৎসায় বেইরা এবং আশপাশের এলাকায় ১১টি জরুরি চিকিৎসাকেন্দ্র রয়েছে।

সোমবার (০১ এপ্রিল) দেশটিতে প্রায় নয় লাখ কলেরা প্রতিষেধক টিকা এসে পৌঁছে। বুধবার (০৩ এপ্রিল) থেকে সেগুলো দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন বেইরায় নিয়োজিত আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থার (ডব্লিইএইচও) দল নেতা ডেভিড উয়িগ্টউয়িক।  

এ রোগ প্রতিরোধে কাজ করছে দেশটির সরকার, জাতিসংঘ, রেডক্রসসহ বিভিন্ন সহায়তা সংস্থা।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯
এসএ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।