ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এক বছরের জন্য বন্ধ রাখা হবে ‘কোমোডো আইল্যান্ড’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
এক বছরের জন্য বন্ধ রাখা হবে ‘কোমোডো আইল্যান্ড’ খাঁচায় রাখা গিরগিটি। ছবি: সংগৃহীত

বন্যপ্রাণী ভক্তদের কেউ যদি ২০২০ সালে ইন্দোনেশিয়ার কোমোডো আইল্যান্ডে গিয়ে গিরগিটি দেখে সময় কাটাতে চান, তবে তাদের ভ্রমণ পরিকল্পনাতে একটু পরিবর্তন আনতে হবে। কারণ বিখ্যাত এই আইল্যান্ডটি এক বছরের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যায়, বিখ্যাত এ আইল্যান্ডটি পর্যটকদের জন্য এক বছর বন্ধ রাখবে কর্তৃপক্ষ। মূলত প্রাণীর পাচাররোধ ও সংরক্ষণের উদ্দেশে এ পরিকল্পনা নেওয়া হচ্ছে।

দেশটির প্রাদেশিক প্রশাসনের মুখপাত্র মারিয়াস জেলামুর বরাতে স্থানীয় পত্রিকার প্রতিবেদন থেকে জানা যায়, আইল্যান্ডটি ২০২০ সালের জানুয়ারি থেকে বন্ধ রাখা হবে।

কর্তৃপক্ষ কয়েকমাস ধরেই এ আইল্যান্ডটিতে দর্শনার্থী কমিয়ে আনার বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। যা শিগগিরই বাস্তবায়ন হতে পারে।

মূলত গত মার্চে এ আইল্যান্ড থেকে ৪১টি গিরগিটি চুরি করে সেগুলোর প্রত্যেকটি ৩৫ হাজার ডলারের বিনিময়ে বিদেশে পাচার করে দেওয়ার পর থেকেই আলোচনায় বসছে কর্তৃপক্ষ।

আইল্যান্ডটি এক বছরের জন্য বন্ধ রেখে সংরক্ষণ পদ্ধতির মাধ্যমে সেখানকার গিরগিটির সংখ্যা বাড়ানো হবে।

সংরক্ষিত এ প্রাণীগুলো বিষাক্ত কামড় এবং বৃহদাকারের জন্য পরিচিত। এগুলো আকারে প্রায় ১০ ফুট পর্যন্ত দীর্ঘ হয়ে থাকে। আর ওজন হয় ৭০ কেজি পর্যন্ত।

ইউনেস্কোর তালিকাভুক্ত কোমোডো ন্যাশনাল পার্কেরই অংশ কোমোডো আইল্যান্ড। বিগত বছরগুলোতেই এ আইল্যান্ডটি জনপ্রিয় হয়ে উঠে। যার ফলে এর নিকটস্থ লাবুয়ান বাজো শহরে গড়ে উঠেছে বহু আবাসিক হোটেল এবং করা হয়েছে ফ্লাইট ব্যবস্থা। প্রতি মাসে গড়ে প্রায় দশ হাজার পর্যটক আইল্যান্ডটি ভ্রমণে আসেন।  

ইউনেস্কোর পরিসংখ্যান অনুযায়ী এ আইল্যান্ডটিতে পাঁচ হাজারেরও বেশি গিরগিটি রয়েছে।

তবে কোমোডো আইল্যান্ড বন্ধ রাখা হলেও পর্যটকদের জন্য উন্মুক্ত থাকবে কোমোডো ন্যাশনাল পার্ক।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad