ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে অভিবাসী দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৫ ৩:৩৮:৪৮ পিএম
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত। ছবি: সংগৃহীত

ঢাকা: মধ্য আমেরিকা থেকে আগত প্রায় এক হাজার ২০০ সদস্যের একটি অভিবাসী দল মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা শুরু করেছে।

রোববার (২৪ মার্চ) অভিবাসীরা এ যাত্রা শুরু করেন বলে জানিয়েছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ।

দি ন্যাশনাল মাইগ্রেসন ইনস্টিটিউট বলেছে, অভিবাসীরা যখন গুয়াতেমালার সীমান্তবর্তী শহর তাপাচুলার দক্ষিণাঞ্চলে কারাভান গঠন করতে চেয়েছিলেন, তখন তারা মেক্সিকোতেই ছিলেন।

সংস্থাটি জানিয়েছে, আরও একটি দল উত্তরাঞ্চলের দিকে যাত্রা শুরু করেছিল। তাদের অনুসরণ করেই শনিবার (২২ মার্চ) আরেকটি বৃহত্তর অভিবাসী দলও চিয়াপাসের দক্ষিণাঞ্চলের হুইক্সটলা শহরের উদ্দেশে রওনা দেয়।

মেক্সিকোতে নতুন নীতিমালা প্রণয়নের মাধ্যমে অভিবাসীদের প্রবেশ সঠিকভাবে নিয়ন্ত্রণ করার প্রতিশ্রুতি দিয়েছে দেশটির নতুন বামপন্থী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ অবরাডোর। নীতিমালায় অভিবাসীদের চাকরির সুযোগ দেওয়া এবং যারা দেশটিতে থাকতে চায় তাদের অর্থ সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া অভিবাসী নীতি যুক্তরাষ্ট্রে গমনরত অভিবাসীদের বিরুদ্ধেই যায়।

মেক্সিকো অভিবাসীদের অবৈধ প্রবেশ ঠেকাতে ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। এরই জেরে যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশ বন্ধ করতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ‘দেয়াল’ নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অভিবাসী দলটিতে হন্ডুরাস, গুয়াতেমালা, নিকারাগুয়া, এল সালভাদোর এবং কিউবার অধিবাসী রয়েছেন বলে জানিয়েছে মাইগ্রেসন ইনস্টিটিউট।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৯
এসএ/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-03-25 15:38:48