ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মসজিদে হামলা: ২৮ বছরের জেল হতে পারে ভিডিও শেয়ারকারীর 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
মসজিদে হামলা: ২৮ বছরের জেল হতে পারে ভিডিও শেয়ারকারীর  হামলায় হতাহতদের স্মরণে স্থানীয়দের সম্মান প্রদর্শন। ছবি: সংগৃহীত

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ভয়াবহ হামলার ভিডিও শেয়ার করার অভিযোগে অভিযুক্ত ফিলিপ আর্পসকে (৪৪) আদালতের হেফাজতে রাখা হয়েছে।

বুধবার (২০ মার্চ) আর্পসকে গত সপ্তাহের ক্রাইস্টচার্চ হামলার ভিডিওটি শেয়ার এবং দেশটির ‘আপত্তিকর প্রকাশনা আইন’ লঙ্ঘনের জন্যে মোট দুটি অভিযোগে অভিযুক্ত করেছে ক্রাইস্টচার্চ আদালত।  

প্রতিটি অভিযোগের ভিত্তিতে আর্পসের সর্বোচ্চ ১৪ বছরের জেল হতে পারে।

অর্থাৎ দুই অভিযোগের ভিত্তিতে তার সর্বোচ্চ ২৮ বছরের জেল হতে পারে। তার জামিন আবেদন নামঞ্জুর করেছেন ক্রাইস্টচার্চ আদালতের জজ স্টেফেন ও’ড্রিসকল।

আদালতের শুনানি চলাকালে কোনো ধরনের অজুহাত দেখাননি আর্পস। বরং ভাবলেশহীন ছিলেন তিনি। সেসময় তার দুই হাত পেছনে বাঁধা ছিল।

শনিবার (১৬ মার্চ) অর্থাৎ হামলার একদিন পর আর্পস ভিডিওটি শেয়ার করেছেন বলে অভিযোগ আনা হয়েছে।  

এদিকে হামলার চারদিন পরেও ইন্টারনেটে এর ফুটেজ থাকায় হতাশা প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান।

তিনি বলেন, আমরা ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা ভিডিওটি সরাতে তাদের নেওয়া সব পদক্ষেপের আপডেট জানিয়েছে। কিন্ত ভিডিওটি না ছড়ানো আমাদেরই দায়িত্ব ও কর্তব্য।   

অন্যদিকে টুইট বার্তায় হামলায় হতাহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং স্থানীয় কর্তৃপক্ষের উদ্বেগের কারণে হামলাটির প্রথম ২৪ ঘণ্টার মধ্যেই বিশ্বব্যাপী ভিডিওটির ১.৫ মিলিয়ন কপি মুছে ফেলা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক। এর মধ্যে ১.২ মিলিয়ন কপি আপলোডের সময়ই আটকে দেওয়া হয়েছে। একইসঙ্গে ওই হামলা সংশ্লিষ্ট অন্যান্য বা এডিট করা ভিডিও নজরদারিতে রয়েছে বলে জানিয়েছে তারা।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় বেলা ১টা ৩০ মিনিটে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে অবস্থিত ডিনস অ্যাভ মসজিদ ও লিনউড মসজিদে এবং আরেকটি স্থানে সন্ত্রাসীর বর্বরোচিত হামলায় ৫০ জন নিহত এবং প্রায় ৪৮ জন আহত হয়েছেন। এরপর হামলার সন্দেহভাজন মূলহোতা ব্রেন্টন ট্যারান্ট (২৮) নামে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের মৌলবাদী ও জঙ্গি মানসিকতার অধিকারী এক যুবককে আটক করেছে স্থানীয় পুলিশ।

হামলার সময় নিজেই এর ভিডিও করে, তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন হামলাটির সন্দেহভাজন মূলহোতা ট্যারান্ট। এরপর মুহূর্তেই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
এসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।