ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রাইস্টচার্চ হামলার ‘প্রতিশোধ’ নিতে চায় আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
ক্রাইস্টচার্চ হামলার ‘প্রতিশোধ’ নিতে চায় আইএস আদালতে উপস্থিত করার পর ক্রাইস্টচার্চের হামলাকারী-ছবি: সংগৃহীত

গত ১৫ মার্চে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসীদের বন্দুক হামলায় ৫০ জন মুসল্লি নিহত হয়েছেন। এই হামলার 'প্রতিশোধ’ নেওয়ার ঘোষণা দিয়েছেন মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএসআইএস) এক মুখপাত্র।

প্রায় ৬ মাস আত্মগোপনে থাকা আইএস নেতা আবু হাসান আল-মুহাজির নীরবতা ভেঙে ৪৪ মিনিটের এক অডিও টেপ প্রকাশ করেছেন। ঐ অডিও বার্তায় তিনি ক্রাইস্টচার্চ হামলার বিষয়ে কথা বলেছেন।

নিউইয়র্ক টাইমসের এক রিপোর্টে এই নিয়ে এক প্রতিবেদনে সেই বক্তব্য প্রকাশ করা হয়েছে।

অডিও রেকর্ডে হাসান আল-মুহাজির বলেন, ‘দুই মসজিদে চালানো গণহত্যার দৃশ্যগুলো যারা বোকা তাদের জেগে ওঠা উচিত। আর তাদের ধর্মের ওপর হামলার প্রতিশোধ নেয়ার জন্য খিলাফতের সদস্যদের সমর্থন করা উচিত। '

ইরাক ও সিরিয়ায় বহুমুখী হামলায় একের পর এক ভূমি হারিয়ে এখন প্রায় ভূমিহীন হওয়ার পথে আইএস। শেষ অধ্যুষিত অঞ্চল সিরিয়ার বাঘিজে দেশটির সরকারি বাহিনী ও মার্কিন সমর্থনপুষ্ট বাহিনীর সঙ্গে লড়ছে তারা।  

ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার দায়ে এক ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ান নাগরিককে গ্রেপ্তার করে আদালতে হাজির করেছে নিউজিল্যান্ডের পুলিশ।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।