ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উগান্ডায় জাতিসংঘের খাবার খেয়ে ৩ জনের মৃত্যু, তদন্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
উগান্ডায় জাতিসংঘের খাবার খেয়ে ৩ জনের মৃত্যু, তদন্ত ডব্লিউএফপি’র সরবরাহ করা খাবার। ছবি: সংগৃহীত

ঢাকা: উগান্ডায় ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) সরবরাহ করা খাবার খেয়ে তিনজনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়েছেন আরও প্রায় ১৫০ জন। ব্যাপারটি নিয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

জাতিসংঘের খাদ্য সংস্থা উত্তর-পূর্ব ক‍ারামোজা অঞ্চলের মানুষের জন্য দীর্ঘ মেয়াদি প্রকল্প ‘কমিউনিটি ফিডিং প্রোগ্রাম’ এর অংশ হিসেবে ফসল উৎপাদনে ঘাটতির মুখোমুখি হওয়া মানুষদের সাহায্য করতে এ সহায়তা দিয়ে আসছে।

সোমবার (১৮ মার্চ) বিবৃতিতে পুলিশ জানিয়েছে, জাতিসংঘের দেওয়া এ খাবার খেয়ে বহু মানুষ ডায়রিয়া এবং নাক দিয়ে রক্ত ঝরাসহ আরও অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছে।

পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, ডব্লিউএফপির সরবরাহ করা ‘ভেজাল কিংবা বিষাক্ত’ খাবার খেয়ে তিনজনের মৃত্যুতে সক্রিয়ভ‍াবে তদন্ত করছে পুলিশ।

ডব্লিউএফপির পাঠানো খাবারের নমুনা এবং এটি খেয়ে অসুস্থ হওয়া রোগীদের মূত্র ও রক্তের নমুনা পরীক্ষার জন্য সরকারি পরীক্ষাগারে পাঠানো হয়েছে।

পুলিশের এ তদন্তের ব্যাপারে ডব্লিউএফপির ‍তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে শনিবার (১৬ মার্চ) খাদ্য সংস্থাটি জানিয়েছে, উগান্ডায় ‘সুপার সিরিয়াল’ (শক্তিশালী ব্লেন্ডেড খাবার) সরবরাহ বন্ধ করে রেখেছে তারা।

ডব্লিউএফপি শুরু থেকেই এ ব্যাপারটিকে অত্যন্ত জরুরি হিসেবে বিবেচনা করে আসছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে ব্যাপক নিরাপত্তাহীনতার কারণে দক্ষিণ সুদান এবং কঙ্গোর জনসংখ্যার মধ্যে প্রতি হাজারে ১০০ জনই দেশ ত্যাগ করে উগান্ডায় শরণার্থী হয়ে বসবাস করছেন।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
এসএ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।