ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে নিবন্ধিত রাজনৈতিক দল ২২৯৩টি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
ভারতে নিবন্ধিত রাজনৈতিক দল ২২৯৩টি রাজনৈতিক দলগুলোর বিভিন্ন ব্যানার বিক্রির জন্য সাজানো হয়েছে দোকানে

ভারতে আসন্ন লোকসভা নির্বাচন ঘিরে নতুন নতুন রাজনৈতিক দল গঠনের হিড়িক লেগে গেছে। গত ৯ মার্চ নির্বাচনের তারিখ ঘোষণার পর তা একরকম হুমড়ি থেকে পড়ার দশা। এ অবস্থায় নির্বাচন কমিশন ভারতের নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা প্রকাশ করেছে। আর তা জেনে চোখ ছানাবড়া হওয়ার দশা সংশ্লিষ্টদের।

সবশেষ তথ্য তুলে ধরে কমিশন বলছে, ভারতে প্রায় দুই হাজার তিনশ’ রাজনৈতিক দলের নিবন্ধন রয়েছে। শুধুমাত্র ফেব্রুয়ারি ও মার্চে (প্রথম সপ্তাহ পর্যন্ত) অন্তত দেড়শ’ নতুন রাজনৈতিক দল নিবন্ধন করেছে।

আর ফেব্রুয়ারির আগে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ছিলো দুই হাজার একশ’ ৪৩টি। যার মধ্যে ৫৮টি নতুন দল নিবন্ধন করে মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, মিজোরাম এবং ছত্তিশগড়ে গত নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচন ঘিরে।

নতুন নিবন্ধিত দলগুলো মধ্যে বিহারের সিতামারাহির ‘বাহুজন আজাদ পার্টি’, উত্তরপ্রদেশের কানপুরের ‘সামহিত একতা পার্টি’, রাজস্থানের জয়পুরের ‘রাষ্ট্রীয় সাফ নীতি পার্টি’, দিল্লির ‘সাবসে বড় পার্টি’, তেলেঙ্গানার ‘ভরসা পার্টি’, তামিলনাড়ুর কোয়েমবাটুর ‘নিউ জেনারেশন পিপলস পার্টি’র মতো আরো অনেক দল।

তবে নিবন্ধিত কিন্তু ‘অপরিচিত’ এসব রাজনৈতিক দলগুলো নিজেদের পছন্দমতো কোনো প্রতীকে নির্বাচন করতে পারবেনা। নির্বাচন কমিশনের কাছে সংরক্ষিত ৮৪টি (সবশেষ তথ্য) প্রতীক থেকে তাদের দলের জন্য প্রতীক পছন্দ করে নির্বাচন করতে হবে।

নিবন্ধিত দল হিসেবে রাষ্ট্রীয় বা জাতীয় পর্যায়ে পরিচিতি পেতে একটি রাজনৈতিক দলকে নির্বাচনে অন্তত নির্দিষ্ট শতাংশ ভোট পেতে হয়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।