ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

তদন্তের আওতায় ফেসবুকের ‘তথ্য চুক্তি’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৪ ৯:৪৮:১১ পিএম
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ/ছবি: সংগৃহীত

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ/ছবি: সংগৃহীত

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ফেসবুক। বর্তমানে বিশ্বব্যাপী কয়েকশ মিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করছে, যেখানে তাদের ব্যক্তিগত বহু তথ্য থাকে। আর সেসব তথ্য নিয়েই তৃতীয়পক্ষের বিভিন্ন কোম্পানির সঙ্গে দিব্বি চুক্তি করে যাচ্ছে ফেসবুক।

বিশ্বের বহু জনপ্রিয় ও বৃহত্তর প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে ফেসবুকের হওয়া ‘তথ্য চুক্তি’ নিয়ে তদন্ত করছে মার্কিন কৌঁসুলিরা।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই ব্যক্তির বরাত দিয়ে নিউ ইউর্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এর তদন্তে দু’টি স্মার্ট ফোন ও অন্যান্য ডিভাইস উৎপানদকারী কোম্পানির কাছ থেকে প্রয়োজনীয় তথ্যের কাগজ তলব করেছে নিউ ইউর্কের গ্র্যান্ড জুরি।

কোম্পানি দু’টির সঙ্গে ফেসবুকের ‘তথ্য চুক্তি’ হয়েছে। চুক্তি অনুযায়ী কোম্পানি দু’টিকে কয়েকশ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য দেখার অনুমতি দেওয়া হয়।

তবে ফেসবুক দাবি করছে, এ চুক্তিতে এর ব্যবহারকারীদের কোনো ধরনের ক্ষতি হবে না। শুধু স্মার্টফোন উৎপাদনকারী কোম্পানিকে সহায়তা করতেই এ চুক্তি করা হয়েছে।

তবে কবে থেকে এ তদন্ত শুরু হবে কিংবা তদন্তটির কেন্দ্রবিন্দু কি হবে- সে ব্যাপারে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

এ ব্যাপারে ফেসবুকের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়াও পাওয়া যায়নি।

ব্যবহারকারীদের তথ্য চুরির দায়ে এর আগেও ফেসবুককে অভিযুক্ত করা হয়েছিল। সেসময় এর প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে একাধিকবার তলব করেছিল আদালত।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯

এসএ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14