ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার অত্যাধুনিক সাবমেরিন আনছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, মার্চ ৯, ২০১৯
রাশিয়ার অত্যাধুনিক সাবমেরিন আনছে ভারত অত্যাধুনিক প্রযুক্তির পারমাণবিক সক্ষমতাসম্পন্ন রুশ সাবমেরিন, ছবি: সংগৃহীত

ঢাকা: একে অপরের বিরুদ্ধে বাহাদুরি দেখাচ্ছে ভারত-পাকিস্তান। হামলা-পাল্টা হামলায় দু’দেশের মধ্যে চলছে উত্তেজনা। আর এ মহূর্তে রাশিয়া থেকে অত্যাধুনিক প্রযুক্তির পারমাণবিক সক্ষমতাসম্পন্ন সাবমেরিন আনার চুক্তি সই করেছে ভারত।

রুশ সংবাদমাধ্যম জানিয়েছে, তিন বিলিয়ন কোটি ডলারের বিনিময়ে রুশ আকুলা-ক্লাস পারমাণবিক সক্ষমতার একটি সাবমেরিন লিজ আনছে ভারত। বৃহস্পতিবার (০৭ মার্চ) এ নিয়ে দু’দেশের মধ্যে একটি চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী- ২০২৫ সালের ভেতরে নয়াদিল্লিকে ১০ বছরের জন্য একটি সাবমেরিন লিজ দেবে মস্কো। বিনিময়ে ভারত রাশিয়াকে ৩০০ কোটি ডলার দেবে। আর ভারতীয় নৌবাহিনীর ঘাঁটিতে যোগ হবে রুশ অত্যাধুনিক সাবমেরিনটি।

সূত্র বলছে, লিজ চুক্তির সাবমেরিনটি স্থানীয়ভাবে পরিচিত সাচুকা-বি নামে। এটি অত্যাধুনিক প্রযুক্তির আইএনএস চক্র-আই এর নতুন সংস্করণ। যাকে বলা হচ্ছে, ডাবিড চক্র-আইআইআই। এছাড়া নতুন এ ডুবোজাহাজটিকে আকুলা-ক্লাস পারমাণবিক সাবমেরিনও বলা হয়। এতে পুরনো গ্রানাট ক্রুজ ক্ষেপণাস্ত্র, নতুন প্রযুক্তির অস্ত্র, টর্পেডো, অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্রসহ শত্রুপক্ষকে মুহূর্তেই গুঁড়িয়ে দেওয়ার মতো আরও ব্যবস্থা থাকবে। এছাড়া এ ধরনের সাবমেরিন ডিজেলের পরিবর্তে পারমাণবিক চুল্লিতে উৎপাদিত জ্বালানি শক্তির মাধ্যমে চলে। একইসঙ্গে একটানা দীর্ঘ সময় পানির নিচে অবস্থানও করতে পারে। আর এটি নিয়ে রাশিয়া থেকে এমন তিনটি পারমাণবিক সাবমেরিন লিজ নিচ্ছে ভারত। এর আগে রাশিয়ার দু’টি সাবমেরিন লিজ নিয়েছিল দেশটি। সাবমেরিনটি পরিদর্শনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ছবি: সংগৃহীতএদিকে, রাশিয়ার সঙ্গে ভারতের নতুন প্রযুক্তির অস্ত্র চুক্তিও রয়েছে। যা এসে এ বছরই যোগ হবে নয়াদিল্লির অস্ত্রাগারে। শুধু তা-ই নয়, রাশিয়া-ভারতের মধ্যে সম্প্রতি রুশ ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তিও সই হয়। ৫২০ কোটি ডলার দিয়ে রাশিয়ার শক্তিশালী এ প্রতিরক্ষা ব্যবস্থাও কিনছে ভারত।

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া থেকে অস্ত্র আমদানি চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি। বিশ্লেষকদের মতে- পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে প্রতিরক্ষার দেয়াল কৌশগতভাবে আরও শক্তিশালী করতে ভারত রুশ অস্ত্রাগারে নজর দিয়েছে। রাশিয়া থেকে অকাশপথে ক্ষেপণাস্ত্র প্রতিরোধে সক্ষম প্রতিরক্ষা ব্যবস্থা, ভারতীয় সেনার জন্য নতুন প্রযুক্তির অস্ত্র আর এখন নৌপথে আক্রমণভাগ শক্তিশালী করতে সাবমেরিন লিজ- এ যেনো ভারতে অস্ত্রের মেলা বসতে চলেছে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৯
টিএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।