bangla news

সিরিয়ায় জঙ্গি হামলায় নিরাপত্তা বাহিনীর ২১ সদস্য নিহত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-০৩ ৬:৫৩:৪২ পিএম
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

সিরিয়ায় আল-কায়েদা সংযুক্ত জঙ্গিগোষ্ঠী আনসার আল-তাওহীদের হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর ২১ সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। 

সংস্থাটি জানায়, রোববার (৩ মার্চ) হামা প্রদেশের উত্তরাঞ্চলে অবস্থিত মাসাসনা গ্রামে জঙ্গিগোষ্ঠীটি হামলা চালালে দেশটির সামরিক বাহিনীর ২১ সদস্য নিহত হন। এই হামলাকে বিগত ছয় মাসের মধ্যে এটিকে সবচেয়ে ভয়াবহ হামলা হিসেবে উল্লেখ করা হয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পরিচালক রামি আব্দেল রহমান বলেন, হামলায় জঙ্গিগোষ্ঠীর পাঁচ সদস্য নিহত হয়েছেন।

আনসার আল-তাওহীদের সঙ্গে দেশটির আরেক বৃহত্তর জঙ্গিগোষ্ঠী হুর্রাস আল-দীনের যোগসাজস রয়েছে। দেশটিতে দু’টি জঙ্গিগোষ্ঠীই বর্তমানে সক্রিয়। এই দু’টি গোষ্ঠীরই আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ততা রয়েছে।

তবে দেশটির ইদলিব প্রদেশ এবং এর নিকটস্থ হালা ও আলেপ্পো প্রদেশের ছোট ছোট এলাকাগুলো নিয়ন্ত্রণ করে প্রতিদ্বন্দ্বী জঙ্গিগোষ্ঠী হায়াত তাহরীর আল-শাম। আগে সিরিয়ায় আল-কায়েদার নেতৃত্বে থাকা নেতারা বর্তমানে আল-শামের নেতৃত্ব দিচ্ছে। 

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুর্কির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মধ্যে ‘রাশিয়ান রিসোর্ট সোচি’ চুক্তি হয়। চুক্তি অনুযায়ী জঙ্গিগোষ্ঠীগুলো যাতে ইদলিব প্রদেশে প্রভাব না খাটাতে পারে সে লক্ষ্যে তুর্কির কাজ করার কথা রয়েছে।

দেশটিতে জঙ্গিগোষ্ঠীর আক্রমণ বন্ধ করাই ছিল চুক্তিটির মূল উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এসএ/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   আন্তর্জাতিক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-03-03 18:53:42