ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে বন্যায় ২০ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
আফগানিস্তানে বন্যায় ২০ জনের প্রাণহানি আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের বন্যা/ছবি:সংগৃহীত

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে বন্যায় শিশুসহ প্রায় ২০ জন মারা গেছেন বলে জানিয়েছে জাতিসংঘের অফিস ফর দি কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ)।

শনিবার (২ মার্চ) ওসিএইচএ’র দেওয়া বিবৃতি থেকে জানা গেছে, শুক্রবার (১ মার্চ) দেশটির কান্দাহার শহরসহ আরও ছয়টি জেলায় ভারী বৃষ্টিপাত হয়। এতে সৃষ্ট বন্যায় মারা গেছেন প্রায় ২০ জন এবং ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ২০ হাজার ঘরবাড়ির।

এ ব্যাপারে আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা জানান, আকস্মিক বন্যায় দেশটির হেরাত প্রদেশের বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার লোকজনকে ইতোমধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তারা।

বন্যায় দেশটির আর্ঘানদাব, দামান, স্পিন বোলদাক এবং দান্দ জেলায় শিশুসহ প্রায় ১০ জন নিখোঁজ রয়েছেন।

ওসিএইচএ’র বিবৃতিতে বলা হয়েছে, বন্যার ফলে নদীর তীরে বসবাসরত কচি সম্প্রদায়ের প্রায় ৫শ’ সদস্য সেখানে আটকে আছে। তাদের উদ্ধার করতে দ্রুত হেলিকপ্টার সহায়তা পাঠানো প্রয়োজন।

কাবুলের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের এক সিনিয়র কর্মকর্তা জানান, পাহাড়ি উঁচু-নিচু ভূখণ্ড, ভারী তুষারপাত এবং পর্যাপ্ত সড়কের অভাবে তাৎক্ষণিক ত্রাণ ও উদ্ধার অভিযানে ব্যাঘাত ঘটছে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।