ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে ৬০ ঘণ্টার অভিযানে পাঁচ নিরাপত্তাকর্মীসহ নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
কাশ্মীরে ৬০ ঘণ্টার অভিযানে পাঁচ নিরাপত্তাকর্মীসহ নিহত ৬ কাশ্মীরের কুপওয়ারায় সন্ত্রাসবিরোধী অভিযান/ছবি: সংগৃহীত

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের কুপওয়ারা জেলায় ৬০ ঘণ্টার অভিযানে এখন পর্যন্ত পাঁচ নিরাপত্তা কর্মীসহ নিহত হয়েছেন মোট ছয়জন।

কুপওয়ারায় তৃতীয়দিনের মতো সন্ত্রাসবিরোধী অভিযান চলছে। অভিযানে কুপওয়ারার বাবাগান্দ গ্রামে কতজন সন্ত্রাসী নিহত হয়েছেন কিংবা আরও কতজন সেখানে লুকিয়ে আছেন তা নিশ্চিত করেনি নিরাপত্তা বাহিনী।

 

যদিও অভিযান এখনও চলছে, তবে শনিবার (২ মার্চ) দিনগত রাতে কোনো ধরনের গোলাগুলির খবর পাওয়া যায়নি।

শুক্রবার (১ মার্চ) সেনাবাহিনী জানায়, গ্রামটিতে লুকিয়ে থাকা দুই সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে। তবে নিরাপত্তা বাহিনী সন্ত্রাসীদের লুকিয়ে থাকা ঘরটির দিকে এগিয়ে গেলে আবারো গুলি চালানো শুরু করে তারা।  

কর্তৃপক্ষ জানায়, ৬০ ঘণ্টা ধরে চলা এই অভিযানে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) দুই সদস্য ও স্থানীয় পুলিশের দুই সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় আটজন।  

রোববার (৩ মার্চ) আহতদের মধ্যকার একজন মারা গেলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ-এ।  

সূত্র জানায়, আচমকা গুলি চালানো সন্ত্রাসীটিকে মৃত মনে করা হয়েছিল। তবে হঠাৎই তিনি বাড়িটির ধ্বংসস্তুপ থেকে উঠে গুলি চালানো শুরু করে। এতে হতবাক হয়ে যায় পুলিশ।

স্থানীয়রা জানান, নিরাপত্তা বাহিনীর এই অভিযানে সেখানকার বহু ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। এতে বহু মানুষকে ঘর ছেড়ে চলে যেতে হয়েছে।

শুক্রবার ঘটনাস্থলে একজন সাধারণ মানুষও নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের লাইন অফ কন্ট্রোল (এলওসি) এবং ইন্টারন্যাশনাল বর্ডারের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত রয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। দেশটির নিরাপত্তার স্বার্থে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা বাহিনী। পাশাপাশি যেকোন সময় যেকোন পরিস্থিতি মোকাবিলায় প্রস্ততও রয়েছেন তারা।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সিআরপিএফের গাড়িবহরে পাকিস্তানি জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের হামলায় ৪৪ জওয়ান নিহত হন।

জঙ্গিদের মদদ দেওয়ার জন্য ইসলামাবাদকে অভিযুক্ত করে এর মোক্ষম জবাব দিতে গত ২৬ ফেব্রুয়ারি ভোরের দিকে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের আস্তানায় হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। এর একদিন পরই ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান। শুক্রবার রাত পৌনে ১০টা নাগাদ প্রায় ৫৮ ঘণ্টা পর ভারতের আটক পাইলটকে ফিরিয়ে দেয় পাকিস্তান।

এসব ঘটনার জেরেই ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে চলছে সন্ত্রাসবিরোধী অভিযান।  

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।