ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শুল্কারোপের খেলা বন্ধে এখন ট্রাম্পই করছেন অনুরোধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
শুল্কারোপের খেলা বন্ধে এখন ট্রাম্পই করছেন অনুরোধ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের কৃষি পণ্যের ওপর আরোপিত শুল্ক প্রত্যাহারে চীনের প্রতি অনুরোধ জানিয়েছেন।

শুল্কারোপ নিয়ে চীনের সঙ্গে আলোচনায় অগ্রগতি হয়েছে জানিয়ে তাদের কাছে অনুরোধের বিষয়টি শুক্রবার (১ মার্চ) এক টুইট বার্তায় উল্লেখ করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনকে গরু এবং শুকরের মাংসসহ যুক্তরাষ্ট্রের সব ধরনের কৃষি পণ্যের ওপর থেকে অতি শিগগির শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়েছি।

চীনের সঙ্গে আলাপ-আলোচনা ইতিবাচক দিকে যাচ্ছে বলেই এই অনুরোধ করা হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, এটি মার্কিন কৃষকদের জন্যে খুব গুরুত্বপূর্ণ।

কয়েকমাস ধরে বাণিজ্যযুদ্ধের পর চীন ও যুক্তরাষ্ট্র এ লড়াইয়ে ৯০ দিনের বিরতি দিয়ে সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান বের করতে সম্মত হয়। শুক্রবার (১ মার্চ) সেই সময়সীমা শেষ হয়।  

তবে বেইজিংয়ের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর সন্তুষ্ট হয়ে চীনা পণ্যের ওপর শুল্ক বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল প্রত্যাহার করে নেন ট্রাম্প।  

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের শীর্ষ অর্থনৈতিক কর্মকর্তা ল্যারি কুডলো বলেছেন, দু’দেশই একটি ‘ঐতিহাসিক’ বাণিজ্যচুক্তির দ্বারপ্রান্তে রয়েছে। এ বিষয়ে শিগগির মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকের আশা করা হচ্ছে।  

সর্বশেষ ফেব্রুয়ারির আলোচনার পর এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের কৃষিমন্ত্রী সনি পেরদু বলেন, দু’দেশের মধ্যে আস্থার সম্পর্ক প্রতিষ্ঠায় অতিরিক্ত ১০ মিলিয়ন মেট্রিক টন সয়াবিন কেনার প্রতিশ্রুতি দিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে এ ধরনের বাণিজ্যের ওপর নির্ভরশীল বহু মার্কিন কৃষক। ২০১৭ সালে চীনে যুক্তরাষ্ট্রের উৎপাদিত সয়াবিনের প্রায় এক তৃতীয়াংশ, যার মূল্য প্রায় ১৪ বিলিয়ন ডলার, রফতানি হয়। এসব সয়াবিন সেখানে শুকরকে খাইয়ে থাকে চীনা খামারিরা।

কিন্তু যুক্তরাষ্ট্রের শুল্কারোপের সিদ্ধান্তের জবাবে পাল্টা তাদের সয়াবিনসহ অন্যান্য কৃষিপণ্যের ওপর শুল্কারোপ করে চীন। ফলে রফতানি হ্রাস পায়, ক্ষতিগ্রস্ত হয় মার্কিন কৃষকরা।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, মার্চ ০২, ২০১৯
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।