ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফের নাইজেরিয়ার প্রেসিডেন্ট বুহারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
ফের নাইজেরিয়ার প্রেসিডেন্ট বুহারি মুহাম্মাদু বুহারি

নাইজেরিয়ার নির্বাচনে বিজয়ী হয়ে ফের ক্ষমতায় বসলেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। গত ২৩ ফেব্রুয়ারি নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) ঘোষিত ফলাফলে বুহারি তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ৪ মিলিয়ন ভোটের ব্যবধানে জয় পেয়েছেন বলে ঘোষণা দিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

আফ্রিকার বৃহত্তর গণতন্ত্রের নাগরিকরা তাকে পুনরায় দেশটির দুর্নীতি এবং নিরাপত্তাহীনতাকে মোকাবেলা করতে বুহারিকেই সুযোগ দিয়েছে বলে নির্বাচন কমিশন তাদের ঘোষণায় বলেছে।

নাইজেরিয়ার স্বাধীন জাতীয় নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু বলেন, নির্বাচনে মোট ভোটের ৫৬ শতাংশ (১৫.২ মিলিয়ন) ভোটই ছিল অল প্রগ্রেসিভ কংগ্রেস পার্টির নেতৃত্বে থাকা মুহাম্মাদু বুহারির (৭৬) পক্ষে। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) আতিকু আবুবকর পেয়েছেন ৪১ শতাংষ ভোট (১১.৩ মিলিয়ন)।

এদিকে ফল ঘোষণার পরপরই এটিকে ‘লজ্জাজনক নির্বাচন’ উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছেন আবুবকর। পরবর্তী পদক্ষেপ সম্পর্কে শিগগিরই ঘোষণা দেয়া হবে বলেও জানান তিনি।

নির্বাচনে পুনরায় জয়ী হয়ে বুহারি তার সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা ও গভীর বিনয় প্রকাশ করেন। নির্বাচন সংশ্লিষ্ট সহিংসতায় বহু মানুষের প্রাণহানিতে সমবেদনা প্রকাশ করেন তিনি। এ সময় তিনি সমর্থকদের বিরোধী দলের কাউকে বিব্রত কিংবা অপমানিত না করার আহ্বান জানান।

বুহারি বলেন, নির্বাচন মানে যুদ্ধ নয়। এটাকে ‘ডু অর ডাই’ হিসেবে দেখা উচিৎ নয়।

অন্যদিকে ভোট প্রত্যাহার করা আবুবকর জানান, নির্বাচন যদি অবাধ ও সুষ্ঠু হতো তাহলে তিনি তা মেনে নিতেন।  

নির্বচনকালীন সময়ে উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলিতে সশস্ত্র গোষ্ঠী হামলা চালিয়েছিল।

এ ব্যাপারে পিডিপি’র মুখপাত্র বোলাদেলে আদেকোয়া বলেন, এই নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে আইনগত পদক্ষেপের প্রস্ততি নেওয়া হচ্ছে। এর বিরুদ্ধে চ্যালেঞ্জ করতে আমরা আদালতে যাব।  

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
এসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad