ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানি মিডিয়ায় অপপ্রচার, অভিযোগ ভারতীয় মিডিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
পাকিস্তানি মিডিয়ায় অপপ্রচার, অভিযোগ ভারতীয় মিডিয়ার পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত এই ছবিকে ভুয়া বলছে ইন্ডিয়া টুডে

ভারত-পাকিস্তান সীমান্তে তুমুল উত্তেজনার রেশ ছড়িয়েছে দু’দেশের সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে অপপ্রচার ও স্বদেশি সামরিক বাহিনীর সক্ষমতা তুলে ধরছে স্ব স্ব ক্ষেত্রে।

একদিকে ভারত দাবি করছে, দেশটির আকাশসীমায় বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত হয়েছে। অন্যদিকে পাকিস্তান দাবি করছে, তাদের আকাশসীমায় ভারতীয় দু’টি যুদ্ধবিমান ঢুকে পড়ার পর ভূপাতিত করা হয়েছে।

একটি পড়েছে পাকিস্তান অংশে, আরেকটি ভারত অংশে।

এ দু’টি খবর নিয়েও উভয়পক্ষের মিডিয়াই পাল্টাপাল্টি প্রচারণা চালাচ্ছে। নয়াদিল্লিভিত্তিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে ভারতের আকাশসীমায় পাকিস্তানের একাধিক যুদ্ধবিমান প্রবেশ করলে তাদের তাড়া করে ভারতীয় বিমান বাহিনী। তখন পালানোর সময় একটি যুদ্ধবিমান বিধস্ত হয়।

এরপর ইসলামাবাদভিত্তিক সংবাদমাধ্যমে বলা হয়, ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমান পাকিস্তানের আকাশসীমায় ঢুকে পড়লে গুলি চালানো হয়। এতে দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। সেসময় ভারতীয় দুই পাইলটকে আটক করা হয়।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, পাকিস্তানের আকাশসীমায় ভারতের যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার যে খবর দেওয়া হচ্ছে, তা মিথ্যা ও বিভ্রান্তিকর। সংবাদমাধ্যমগুলোতে যেসব ছবি ও ভিডিও প্রকাশ করছে সেগুলোও পুরনো।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ছবির ব্যাপারে ইন্ডিয়া টুডের ভাষ্যে, পাকিস্তানি মিডিয়ায় প্রকাশ করা ছবিটি ২০১৮ সালে ভারতের উড়িষ্যায় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ প্লেন বিধ্বস্ত হওয়ার ছবি। আর প্রকাশিত ভিডিওটি ২০১৬ সালে রাজস্থানে ‘মিগ’ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার।

এসব পুরনো ছবি ও ভিডিও প্রকাশের মাধ্যমে পাকিস্তানি মিডিয়া মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদ ছড়াচ্ছে উল্লেখ করে সেগুলো বিশ্বাস না করতেও বলছে ইন্ডিয়া টুডে।

সোশ্যাল মিডিয়ায় এই প্রচারণা আরও ব্যাপক আকার নিয়েছে। দু’পক্ষের অ্যাক্টিভিস্টরাই নিজেদের সামরিক বাহিনীর সক্ষমতা ও বিপক্ষের অপপ্রচার তুলে ধরছে।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে ভয়াবহ জঙ্গি হামলায় ৪৪ জওয়ান নিহত হন।

জঙ্গিদের মদত দেওয়ার জন্য ইসলামাবাদকে অভিযুক্ত করে এর মোক্ষম জবাব দিতে গত ২৬ ফেব্রুয়ারি ভোরের দিকে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের আস্তানায় হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। হামলায় প্রায় ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি করে ভারত।  

এর একদিন পরই পাকিস্তানের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত এবং ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও দু’জন পাইলট আটক করার পাল্টাপাল্টি দাবি উঠলো

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।