ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মোদীর সঙ্গে ভারতীয় ৩ বাহিনী প্রধানের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
মোদীর সঙ্গে ভারতীয় ৩ বাহিনী প্রধানের বৈঠক ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তান সীমান্তে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের (জেইএম) ক্যাম্পে হামলার পর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন দেশটির তিন সামরিক বাহিনীর প্রধান।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বলে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

পাকিস্তান সীমান্তে হামলার দিন না পেরোতেই মোদীর সঙ্গে ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীর বৈঠক- শত্রুপক্ষের জন্য কোনো হুমকি বা নিজেদের শক্ত প্রস্তুতি হতে পারে বলে সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে।

 

এর আগে মঙ্গলবার বিকেলে রাজস্থানে জাতির উদ্দেশে নরেন্দ্র মোদী বলেন, আমি আপনাদের আশ্বাস দিচ্ছি, দেশ নিরাপদ হাতে রয়েছে।

এদিকে, এ দিন সকালে জরুরি বৈঠকের পর নিজেদের সশস্ত্র বাহিনীকে যেকোনো ধরনের ঘটনার জন্য প্রস্তুত থাকতে বলেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দিনগত রাত সাড়ে ৩টার দিকে পাকিস্তানের বেলাকোট শহরে জঙ্গি ক্যাম্পে হামলা চালায় ভারত। এরপর সকালে দু’দেশের পক্ষ থেকে পাল্টাপাল্টি দাবি করা হয়। দিল্লি থেকে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে বলেন, হামলায় বহু সংখ্যক জঙ্গি নিহত হয়েছে। তবে সাধারণ নাগরিকের কোনো ক্ষতি হয়নি।

আর পাকিস্তান দাবি করছে, ভারতীয় বিমানবাহিনী আকাশসীমা লঙ্ঘন করেছে। তাছাড়া হামলাতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এমনকি কোনো ক্ষতিও হয়নি।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা জেলায় হামলায় দেশটির বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন। এরপরই হামলার দায় স্বীকার করে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদ। এ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে চলছে উত্তেজনা। ঘটনার জন্য পাকিস্তানকে দোষছে ভারত। আর পাকিস্তান এ অভিযোগ উড়িয়ে দিচ্ছে।

এরপর ‘চিরশত্রু’ দু’দেশের সরকার প্রধানের মধ্যে শুরু হয় বাগযুদ্ধ। দিল্লি-ইসলামাবাদের উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র নিন্দা জানিয়ে জঙ্গিদের বিষয়ে পদক্ষেপ নিতে আহ্বান জানায়। পাশাপাশি এ উত্তেজনা প্রশমনে জাতিসংঘ মধ্যস্থতা করতেও আগ্রহ দেখায়।

**‘পাকিস্তানে হামলা বেসামরিকদের উদ্দেশে নয়, জঙ্গি দমনে’

**সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছেন ইমরান খান

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।