ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

অপহরণ করে পাকিস্তানে নেওয়া হবে, এয়ার ইন্ডিয়াকে হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২৩ ৮:৪৩:৩৫ পিএম
এয়ার ইন্ডিয়ার একটি প্লেন

এয়ার ইন্ডিয়ার একটি প্লেন

ভারতের রাষ্ট্রায়ত্ত্ব উড়োজাহাজ পরিবহন সংস্থা ‘এয়ার ইন্ডিয়া’র মুম্বাই কন্ট্রোলরুমে ফোন করে অপহরণের হুমকি দিয়েছে দুর্বৃত্তরা। বলা হয়েছে অপহরণ করে নেওয়া হবে পাকিস্তানে। এরপর থেকে বাড়ানো হয়েছে সার্বিক নিরাপত্তা।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) এয়ার ইন্ডিয়ার মুম্বাই কন্ট্রোলরুম একটি ফোন কল পায়। সেখানে তাদের প্লেন অপহরণের হুমকি দেওয়া হয়েছে।

এ ঘটনার পরপরই সব এয়ারলাইন্স ও সিআইএসএফ’কে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটি (বিসিএএস)।

বিসিএএস’র দেওয়া বিবৃতি থেকে জানা যায়, এয়ার ইন্ডিয়ার মুম্বাইয়ের এয়ারপোর্ট অপারেশন কন্ট্রোল সেন্টারে (এওসিসি) একটি ফোন কলের মাধ্যমে হুমকি দেওয়া হয়। বলা হয় সংস্থাটির প্লেন অপহরণ করে নিয়ে যাওয়া হবে পাকিস্তানে।

এ হুমকি মোকাবিলায় নিরাপত্তা নিশ্চিত করতে এয়ারপোর্ট সিকিউরিটি ইউনিট (এপিএসইউ) ও এভিয়েশন সিকিউরিটি গ্রুপ (এএসজি) ৮টি পদক্ষেপ নিয়েছে।

ঘটনার পর সংস্থাটির একটি বিবৃতিতে এয়ারপোর্টে প্রবেশের সময় আগতদের এবং তাদের সঙ্গে থাকা ব্যাগ ভালোভাবে তল্লাশি করা, গাড়িবোমা হামলা এড়াতে গাড়িগুলো ভালোভাবে তল্লাশি করা, সর্বদা সিসিটিভি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ ও প্রবেশপথগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কথা বলা হয়েছে।

এপিএসইউ ও এএসজি মূলত দেশটির সেন্ট্রাল ইন্ড্রাস্ট্রিয়াল সিকউরিটি ফোর্সেরই অংশ।

ভারতে ২০১৪ সালে প্লেন অপহরণ মোকাকিলা করতে সংসদে এন্টি হাইজ্যাকিং বিল পাস করা হয়।

এ ব্যাপারে ২০১৪ সালের ৩ ডিসেম্বরে কেন্দ্রীয় সরকারের দেওয়া বিবৃতিতে বলা হয়, এ ধরনের অপরাধে জড়িতদের শাস্তি হিসেবে আজীবন কারাদণ্ডসহ তাদের স্থাবর ও অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। তাছাড়া অপহরণের পর জিম্মি ব্যক্তিদের মধ্যে কারও মৃত্যু হলে, অপরাধীরও মৃত্যুদণ্ড পর্যন্ত দেওয়া হতে পারে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এসএ/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   অপহরণ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db