ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে বড় অভিযানের পর উড়িয়ে নেয়া হলো ১০ হাজার জওয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
কাশ্মীরে বড় অভিযানের পর উড়িয়ে নেয়া হলো ১০ হাজার জওয়ান

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে ‘বিচ্ছিন্নতবাদীদের’ বিরুদ্ধে সাঁড়াশি অভিযানের পর কেন্দ্র থেকে আধাসামরিক বাহিনীর অন্তত ১০০ কোম্পানি উড়িয়ে নেওয়া হয়েছে। প্রতিটি কোম্পানিতে ৭৫ থেকে ১০০ জন জওয়ান থাকেন। সে হিসেবে প্রায় অতিরিক্ত ১০ হাজার জওয়ান উত্তপ্ত রাজ্যটিতে মোতায়েন করা হলো।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) রাতে ওই অভিযানের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘জরুরি’ বার্তা পেয়ে বিশেষ প্লেনযোগে এই ১০০ কোম্পানিকে কাশ্মীরের রাজধানী শ্রীনগরে নেওয়া হয়। অভিযানে ‘জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট’র চেয়ারম্যান ইয়াসিন মালিকসহ বেশ ক’জন বিচ্ছিন্নতাবাদী নেতা গ্রেফতার হওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওই ‘জরুরি’ বার্তা দেয় সংশ্লিষ্ট দফতরে।

সম্প্রতি কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলায় বিশেষায়িত বাহিনী সিআরপিএফের ৪৪ জওয়ান নিহত হওয়ার পর থমথমে পরিস্থিতি বিরাজ করছে কাশ্মীরে। এই হামলার পেছনে কলকাঠি নাড়ায় পাকিস্তানকে অভিযুক্ত করে দেশটির সঙ্গে বাকযুদ্ধে জড়িয়েছে ভারত। এমনকি এতোদিন ধরে যে বিচ্ছিন্নতাবাদী নেতাদের ভারত সরকার নিরাপত্তা দিয়ে আসছিল, সেসব প্রত্যাহার করে সাঁড়াশি অভিযানে নেমেছে ‘বিশৃঙ্খলাকারীদের দমনে’।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।