ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
bangla news

২ হাজার তিমি মেরে ফেলবে আইসল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২২ ৯:৫৮:৩৩ পিএম
আইসল্যান্ডের তিমি, ছবি: সংগৃহীত

আইসল্যান্ডের তিমি, ছবি: সংগৃহীত

ঢাকা: বিপত্তিতে পড়ে পাঁচ বছরের মধ্যে দুই হাজারের বেশি তিমি মেরে ফেলার পরিকল্পনা নিয়েছে আইসল্যান্ড। এ ঘোষণায় পরিবেশ রক্ষা গোষ্ঠী ক্ষেপেছে কর্তৃপক্ষের ওপর। চলছে উত্তেজিত পরিস্থিতি।

তিমি মাংসের নিম্নমুখী গ্লোবাল মার্কেট এবং ফেইলিং পাবলিক সাপোর্ট সত্ত্বেও আইসল্যান্ড সরকার আন্তর্জাতিক নিষেধাজ্ঞা না মেনে এ সিদ্ধান্ত নিয়েছে বলে পরিবেশবাদীরা প্রতিবাদ করছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ২০২৩ সাল পর্যন্ত প্রতি বছর দেশটিতে ২০৯টি ফিন তিমি এবং ২১৭টি মিনকে তিমি হারপুন দিয়ে মারার অনুমোদন দেওয়া হবে।

দেশটির ফিশারিজমন্ত্রী ক্রিস্টজান টোর জুলিয়াসন জানিয়েছেন, টেকসই এবং সর্বশেষ বৈজ্ঞানিক গবেষণার ওপর ভিত্তি করে এ সংখ্যাটি নির্ধারণ করা হয়েছে।

গত গ্রীষ্মে আইসল্যান্ড বিতর্কের কেন্দ্রে ছিল তিমি নিয়ে। সেসময় বিরল দু’টি হাইব্রিড নীল/ফিন তিমি দেশটির অন্তত ১২ জন গর্ভবতী নারীকে হত্যা করেছিল।

এখন কর্তৃপক্ষ আশা করছে, তিমি মেরে ফেলার সর্বশেষ এই পরিকল্পনা সফল হলে, এমন খারাপ খবর আর পেতে হবে না।

তবে পরিবেশবিদরা সরকারের এ সিদ্ধান্তকে কড়া সমালোচনার মুখে ফেলেছেন। তারা বলছেন, আইসল্যান্ড সরকারের এ সিদ্ধান্ত নৈতিকভাবে ‘ধ্বংসাত্মক’ এবং অর্থনৈতিকভাবে ‘দেউলিয়াপনা’র মতো।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-02-22 21:58:33