ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

নোবেল জয়ের পথে ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৮ ৮:৫৪:৫২ পিএম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে, ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে, ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তবে যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধেই এই মনোনয়ন দেওয়া হয়েছে বলে উল্লেখ করেন জাপানি প্রধানমন্ত্রী।

রোববার (১৭ ফেব্রুয়ারি) জাপানি সংবাদমাধ্যম অনুরোধের ভিত্তিতে ট্রাম্পকে নোবেলে মনোনয়ন দেওয়ার বিষয়টি তুলে ধরে।

এর আগে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি ) ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে বসার উদ্যোগ নেওয়ায় শিনজো আবে তাকে নোবেলে ভূষিত করার জন্য মনোনয়ন দিয়েছেন।

ট্রাম্প এও বলেন, পাঁচ পৃষ্ঠার মনোনয়নপত্রের একটি কপি  আমার কাছে পাঠিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী।

জাপান সরকারের একটি সূত্র বলছে, ২০১৮ সালের জুনে সিঙ্গাপুরে কিমের সঙ্গে শীর্ষ পর্যায়ের বৈঠক শেষে যুক্তরাষ্ট্র জাপানের প্রধানমন্ত্রীকে ট্রাম্পকে শান্তিতে নোবেল দেওয়ার জন্য মনোনীত করতে অনুরোধ করেছিল।

এ ব্যাপারে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ট্রাম্পের মন্তব্যের ব্যাপারে আমরা অবহিত আছি। তবে এই দুই নেতার মধ্যকার সম্পর্কের ব্যাপারে কোনো মন্তব্য করবো আমরা।

তবে হোয়াইট হাউসের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এদিকে, নোবেল ফাউন্ডেশনের ওয়েবসাইট বলছে, কেবলমাত্র নির্দিষ্ট ব্যক্তি নোবেল পুরস্কারের জন্যে অন্যকে মনোনীত করতে পারবে। বিভিন্ন দেশের প্রধানও এর অন্তর্ভুক্ত।

ফাউন্ডেশনটির নিয়ম অনুযায়ী, মনোনয়ন প্রাপ্তদের মধ্যে যারা নোবেল পুরস্কারটি পাবেন না, তাদের নাম এবং অন্যান্য তথ্য পরবর্তী ৫০ বছরেও প্রকাশ করা যাবে না।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এসএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র জাপান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14