ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

সৌদিকে হামলার মদদদাতা বলে ‘কড়া জবাব’ পেলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৮ ৮:১৪:৩৫ পিএম
সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর, ছবি: সংগৃহীত

সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর, ছবি: সংগৃহীত

ঢাকা: নিজেদের বিশেষায়িত সামরিক বাহিনী রেভল্যুশনারি গার্ডের সদস্যদের ওপর যে হামলা হয়েছে, সেটার মদদদাতা সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব বলে দেশ দু’টিকে দায় দিয়েছে ইরান। কিন্তু এ দায় অস্বীকার করে তীব্র প্রতিবাদ জানিয়েছে সৌদি।

গত ১৩ ফেব্রুয়ারি ইরানে পাকিস্তান সীমান্তের কাছে আত্মঘাতী হামলায় দেশটির রেভল্যুশনারি গার্ডের ২৭ সদস্য নিহত হন। এ ঘটনায় আমিরাত এবং সৌদিকে মদদদাতা বলে মন্তব্য করে ইরান। আর সৌদির কূটনীতিবিদ এর নিন্দা জানিয়েছেন বলে সংবাদমাধ্যমকে বলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) ইসলামাবাদে সফররত সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর বলেছেন, সৌদিকে ‘সন্ত্রাসবাদের প্রধান পৃষ্ঠপোষক’ বলে অভিযোগ করেছে ইরান। মূলত ইরানের জনগণের মনযোগ অন্যদিকে সরিয়ে নিতেই এমন মন্তব্য করেছে দেশটি।

এর আগে হামলার পরপরই এতে সৌদি আরব ও আরব আমিরাতের মদদ থাকার কথা বলে ইরান। পরে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জয়েশ-আল আদি হামলার দায় স্বীকার করলে, পাকিস্তানেই হামলার মূল পরিকল্পনা করা হয়েছে বলে জানায় ইরান।

অন্যদিকে, গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের হামলায় দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন।

এই দুই হামলায় পাকিস্তানের জড়িত থাকা নিয়ে অভিযোগ উঠলেও, তা প্রত্যাখ্যান করেছে দেশটি। তবে আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে রয়েছে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এসএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সৌদি আরব ইরান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14