ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ সৈন্যসহ নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ সৈন্যসহ নিহত ৫ রাজ্যের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সিআরপিএফের সঙ্গে সেনাবাহিনী ও পুলিশ কাজ করছে

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে ভয়াবহ সন্ত্রাসী হামলার কয়েকদিনের মধ্যেই ফের জঙ্গিদের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক পদস্থ কর্মকর্তাসহ ৪ সেনাসদস্য নিহত হয়েছেন। প্রাণ হারিয়েছেন আরও এক বেসামরিক লোক।

রোববার (১৭ ফেব্রুয়ারি) দিনগত রাতে কাশ্মীরের পুলওয়ামা জেলার পিংলান এলাকায় এ ‘বন্দুকযুদ্ধ’ হয়। সন্ত্রাসীদের ‘জয়শ-ই-মোহাম্মদ’র সদস্য বলে মনে করছে স্থানীয় প্রশাসন।

সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, জয়শ-ই-মোহাম্মদের জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়ে সেখানে অভিযান চালায় সেনাবাহিনী, পুলিশ এবং বিশেষায়িত বাহিনী সিআরপিএফ। তখন জঙ্গিরা যৌথ বাহিনীকে আক্রমণ করলে দু’পক্ষের মধ্যে ‘বন্দুকযুদ্ধ’ শুরু হয়।

এতে সেনাবাহিনীর ৫৫ রাষ্ট্রীয় রাইফেলের ওই চার সদস্য প্রাণ হারান। মারা যান বেসামরিক এক লোকও।

আরও ২-৩ জন জঙ্গি সেখানে লুকিয়ে আছে ধারণা থেকে এলাকাটিতে অভিযান অব্যাহত রেখেছে যৌথ বাহিনী।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে বড় ধরনের একটি বিস্ফোরণে দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন। পরে হামলা দায় স্বীকার করে পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। ভারত এই হামলায় পাকিস্তানকে অভিযুক্ত করে প্রতিবাদ জানালে ইসলামাবাদ তা প্রত্যাখ্যান করে উল্টো প্রতিবাদ জানায়।

ভয়াবহ এই হামলার পরে নিজেদের নিরাপত্তা ব্যবস্থার কিছু পরিবর্তন এনে তা আরও জোরদার করেছে সিআরপিএফ।  

বাহিনীটির পরিচালক জেনারেল আর আর ভাতনাগার বলেন, কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থায় আমরা নতুন কিছু পদক্ষেপ নিয়েছি। সেখানে ট্রাফিক নিয়ন্ত্রণ ছাড়াও নিরাপত্তা বহরের টহলের সময়েও পরিবর্তন আনা হয়েছে। রাজ্যের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সিআরপিএফের সঙ্গে সেনাবাহিনী ও পুলিশ কাজ করছে।  

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ