ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে হামলা: একাট্টা ভারতের সব দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
কাশ্মীরে হামলা: একাট্টা ভারতের সব দল

কাশ্মীরে ভয়াবহ জঙ্গি হামলার পর পরিস্থিতি মোকাবেলায় একাট্টা ভারতের ক্ষমতাসীন বিজেপি থেকে শুরু করে কংগ্রেসসহ কেন্দ্রীয়-আঞ্চলিক সব রাজনৈতিক দল।

গত বৃহস্পতিবারের (১৪ ফেব্রুয়ারি) জঙ্গি হামলার পর নিন্দা জানিয়ে আলাদা আলাদা বিবৃতি দেওয়ার পর শনিবার (১৬ ফেব্রুয়ারি) বৈঠকও করেছেন প্রায় সব রাজনৈতিক দলের নেতারা। হামলার ঘটনাটির নিন্দা জানিয়ে সর্বদলীয় প্রস্তাব পাশের পাশাপাশি সন্ত্রাসবাদ মোকাবেলায় একাত্ম হয়ে কাজ করার ব্যাপারে একমত প্রকাশ করেন তারা।

বৈঠকে বিজেপি-কংগ্রেসসহ রাজনৈতিক দলগুলো দেশের ঐক্য ও অখণ্ডতার প্রশ্নে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংহতি জানায়।

পাশ হওয়া প্রস্তাবে পাকিস্তানের নাম উল্লেখ না করলেও ‘প্রতিবেশী রাষ্ট্র’কে ইঙ্গিত করে বলা হয়েছে, আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের কারণে ভারতে অস্থিরতা বিরাজ করছে। এইসব সমস্যা মোকাবেলায় পুরো জাতি এক হয়ে কাজ করবে। সেইসঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সেনাবাহিনীর যাবতীয় লড়াইকে সমর্থন করবে ভারতবাসী।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের ডাকা এই বৈঠকে কংগ্রেসের পক্ষে কেন্দ্রীয় নেতা গোলাম নবী আজাদ, আনন্দ শর্মা এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায় ও দেরেক ও’ব্রিয়েন, শিবসেনার পক্ষে সঞ্জয় রাউত, বাম ফ্রন্টের পক্ষে ডি রাজা, ন্যাশনাল কনফারেন্সের পক্ষে ফারুক আব্দুল্লাহ, লোক জনশক্তি পার্টির পক্ষে রাম ভিলাস পাসওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে অংশ নেওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এই বৈঠকে যারা এসেছেন, তাদেরকে সরকারের নেওয়া পদক্ষেপ জানানো হয়।

এর আগে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কাশ্মীর সফর করে সেখানকার নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে বড় ধরনের একটি বিস্ফোরণে দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪৪ সদস্য নিহত হন। এ ঘটনার দায় স্বীকার করেছে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদ।  

ওই হামলার ঘটনাটির জেরে ভারত-পাকিস্তান বাকযুদ্ধ তুঙ্গে পৌঁছেছে। দু’পক্ষই পরস্পরের কূটনীতিককে তলব করেছে। ভারত এই হামলায় পাকিস্তানকে অভিযুক্ত করে প্রতিবাদ জানালে ইসলামাবাদ তা প্রত্যাখ্যান করে উল্টো প্রতিবাদ জানায়।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad