ঢাকা, শুক্রবার, ১৭ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রেক্সিট ইস্যুতে ইউকে ত্যাগ করছে বহু কোম্পানি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯
ব্রেক্সিট ইস্যুতে ইউকে ত্যাগ করছে বহু কোম্পানি সংগৃহীত ছবি

ব্রেক্সিট ইস্যুতে বহু কোম্পানি ব্রিটেন ত্যাগ করছে। ২০১৮ সাল থেকেই ৪০টিরও বেশি কোম্পানি ব্রিটেন থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেদারল্যান্ডে চলে গেছে। দিন দিন এ সংখ্যা বাড়ছে।

ব্যাপারটি নিশ্চিত করে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, সরে আসা প্রায় ৪২টি কোম্পানির আওতায় প্রায় ২ হাজার চাকরির ব্যবস্থা রয়েছে। এসব কোম্পানির বিনিয়োগ রয়েছে প্রায় ৩৩০ মিলিয়ন ডলার।

কোম্পানিগুলোর মধ্যে এশিয়া ও যুক্তরাষ্ট্রের কিছু কোম্পানি থাকলেও বেশিরভাগই ব্রিটিশ।

কোম্পানিগুলোকে স্বাগত জানিয়ে নেদারল্যান্ডের অর্থমন্ত্রী এরিক উইবস বলেছেন, ব্রেক্সিট ইস্যুতে বৈশ্বিক বাণিজ্যের অনিশ্চয়তা এবং বাণিজ্য নীতির পরিবর্তনে সবার জন্য নেদারল্যান্ডের ব্যবসায়িক পরিবেশের গুরুত্ব ক্রমাগত বাড়ছে।

সরে আসা কোম্পানিগুলোর তালিকায় জাপানি বিনিয়োগ ব্যাংক নরিনচুকিন, মিডিয়া কোম্পানি টিভিটি মিডিয়া, আর্থিক সেবা সরবরাহকারী মার্কেট এক্সেস ও আজিমো এবং সামুদ্রিক বীমা প্রদানকারী ইউকে পি অ্যান্ড আই রয়েছে।  

কিছু কোম্পানি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জার্মানি, ফ্রান্স ও আয়ারল্যান্ডসহ অন্যান্য দেশেও তাদের কার্যক্রম চালাতে চাইছে।

নন-ইইউ দেশে বৈধভাবে বসবাস করতে না পারায় ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) লন্ডন থেকে আমস্টারডামে তাদের কার্যক্রম সরিয়ে নেবে বলে জানিয়েছে।

মার্চের ২৯ তারিখে ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে দেবে। এ নিয়ে ব্রাসেলসের সঙ্গে ব্যবসায়িক সম্প্রদায়গুলোর চুক্তির অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই ইস্যুতে অনেক ব্রিটিশ ও মাল্টিন্যাশনাল কোম্পানিও অন্যত্র চলে যাওয়ার ঘোষণা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯
এসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।