ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভাষা সংগ্রামেই শুরু হয় বাংলাদেশ সৃষ্টির আন্দোলন: প্রণব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৯
ভাষা সংগ্রামেই শুরু হয় বাংলাদেশ সৃষ্টির আন্দোলন: প্রণব

তৎকালীন পূর্ব পাকিস্তানের মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে যে আন্দোলন শুরু হয়েছিল, সেটিই ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ সৃষ্টির বীজ বপণ করেছিল। ওই ভাষা সংগ্রামে নেতৃত্ব দিয়ে শেখ মুজিবুর রহমান সেই আন্দোলনকে নিয়ে যান বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর্যায়ে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) পশ্চিমবঙ্গের কলকাতায় তিন দিনব্যাপী আন্তর্জাতিক বইমেলার উদ্বোধনকালে এ কথা বলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ৮৩ বছর বয়সী বাঙালি এ রাজনীতিক ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনগোষ্ঠীর দেশটির রাষ্ট্রপ্রধান ছিলেন।

প্রণব মুখার্জি বলেন, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে প্রায় ২০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলেন। তাই বিপুলসংখ্যক মানুষের এ ভাষার প্রতি যথাযথ সম্মান দেখাতে হবে।

বাংলা ভাষার মর্যাদা বর্ণনা করতে গিয়ে ‘বাংলাদেশের জামাতা’ প্রণব বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে যারা অংশ নিয়েছিলেন তাদের মাথায় একটাই বিষয় ছিল- তৎকালীন পূর্ব পাকিস্তানে যেন বাংলা রাষ্ট্রভাষার মর্যাদা লাভ করে।

‘ভারতবর্ষ ভাগের পর উর্দুকে তৎকালীন পূর্ব পাকিস্তানেও দাফতরিক ভাষা হিসেবে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু এ অঞ্চলের বাসিন্দারা তাদের মাতৃভাষা বাংলাকেই চাইছিলেন দাফতরিক ভাষা হিসেবে। তখন শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন ভাষা সংগ্রাম শেষ পর্যন্ত ১৯৭১ সালে পরিণতি লাভ করে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের মধ্য দিয়ে’- বলেন প্রণব মুখার্জি।

সম্প্রতি দেশটির সরকারের সর্বোচ্চ বেসামরিক পদক ‘ভারত রত্ন’ লাভ করেন প্রণব মুখার্জি। এ পুরস্কারে আরও ভূষিত হন ভারতের জনসংঘ নেতা নানাজি দেশমুখ ও আসামের বিখ্যাত গায়ক ভূপেন হাজারিকা।

মানবাধিকার ও মুক্তির বিষয়ে কথা বলতে গিয়ে সাবেক এ রাষ্ট্রপতি বাংলা সাহিত্যের সুদীর্ঘ সমৃদ্ধ ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন, ৬০০ বছর আগে কবি চন্ডিদাস মানবতা নিয়ে অল্প শব্দে বিশাল মর্মার্থ প্রকাশ করে বলেছিলেন- ‘সবার ওপরে মানুষ সত্য, তাহার ওপরে নাই’।

তিন দিনব্যাপী এই বইমেলায় বাংলাদেশ-ভারতসহ ১০টি দেশের ৬৬ অতিথি অংশ নিচ্ছেন। এতে থাকছে সাহিত্য, সমসাময়িক বিভিন্ন বিষয় ও শিল্পকলার বিভিন্ন ক্ষেত্র নিয়ে ২৪টি অধিবেশন।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।