ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুক্তির পর বেলজিয়ামে আইভরি কোস্টের লরা বাগবো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
মুক্তির পর বেলজিয়ামে আইভরি কোস্টের লরা বাগবো

ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের সাবেক প্রেসিডেন্ট লরা বাগবো আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কর্তৃক শর্তাধীন মুক্তির পর এখন বেলজিয়ামে রয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে আইসিসি’র মুখপাত্র বলেন, শর্তাধীন জামিনের পর বাগবো এখন বেলজিয়ামে রয়েছেন।

মুক্তির সময় কর্তৃপক্ষকে নিজের পাসপোর্ট সমর্পণ করতে হয়েছিল বাগবোকে।

সেসময় আদালত থেকে যেকোনো সময় তলব করা হলে উপস্থিত থাকতে হবে বলেও শর্ত দেয়া হয়েছে।

এ ব্যাপারে বেলজিয়ামের ইমিগ্রেশন সার্ভিসের কর্মকর্তারা বলেন, আমাদের বাগবোকে ৯০ দিনের জন্যে ভিসা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। ভিসা পাওয়ার পর সেটি নিশ্চিত করেছেন বাগবো।

বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী ডিডিয়ার রেন্ডার্স বলেছেন, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বাগবোর পরিবার (দ্বিতীয় স্ত্রী ও এক শিশু) থাকায় তাকে আশ্রয় দেবার জন্য আদালত থেকে অনুরোধ করা হয়েছে।

রেন্ডার্স আরও বলেন, বাগবো যেহেতু শর্তাধীন জামিনে রয়েছে, সেহেতু তাকে আপাতত আশ্রয় দেয়া যায়। তবে তাকে নজরদারিতে রাখা হবে।
 
অন্যদিকে, একই অভিযোগে আদালত থেকে শর্তাধীন জামিন পায় বাগবোর উপদেষ্টা চার্লস ব্ল গদ। তবে মুক্তির পর তিনি কোথায় রয়েছেন তা জানা যায়নি।

উল্লেখ্য, ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত আইভরি কোস্টের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করা বাগবোর বিরুদ্ধে ২০১০ সালের বিতর্কিত নির্বাচনের সময় গণহত্যা, ধর্ষণ এবং নিপীড়নের মতো মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে চারটি মামলা হয়। এর প্রেক্ষিতে ২০১১ সালে তাকে হেফাজতে নেয় আইসিসি। ২০১৪ সালে তার উপদেষ্টা ব্ল গদকেও হেফাজতে নেয় আন্তর্জাতিক এ আদালত। দীর্ঘ বিচার প্রক্রিয়ার পর গত ১৫ জানুয়ারি দু’জনকেই শর্ত-সাপেক্ষে অপরাধ থেকে অব্যাহতি দেওয়া হয়। তবে মুক্তির পর তারা কোথায় থাকবে তা তখনও নিশিচত ছিল না।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
এসএ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।