bangla news

ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠক ২৭ ফেব্রুয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৬ ৩:২৮:৩৪ পিএম
স্টেট অব ইউনিয়নে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

স্টেট অব ইউনিয়নে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়া নেতা কিম জং উনের মধ্যে প্রত্যাশিত দ্বিতীয় বৈঠক ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (০৫ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে বার্ষিক স্টেট অব ইউনিয়নে দেওয়া ভাষণে দুই দিনব্যাপী এ বৈঠকের বিষয় নিশ্চিত করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভাষণে তিনি বলেন, আমরা নতুন কূটনীতির অংশ হিসেবে কোরিয়ান উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠা করার ব্যাপারে প্রচেষ্টা চালিয়ে যাবো। অনেক কাজ করা এখনও বাকি আছে। তবে কিমের সঙ্গে আমার সম্পর্ক একটি ভালো বিষয়।

দক্ষিণ-পূর্ব এশিয়া দেশ ভিয়েতনামের কোথায় শীর্ষ এ বৈঠকটি অনুষ্ঠিত হবে তা এখনও নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে, রাজধানী হ্যানয় ও উপসাগরীয় শহর দানংয়ে বৈঠকটি অনুষ্ঠিত হতে পারে।  

এর আগে নানা টানাপোড়নেরর পর ২০১৮ সালের ১২ জুন সিঙ্গাপুরে এই দুই শীর্ষ নেতার প্রথম বৈঠক হয়েছিল। বৈঠকে উত্তর কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং দু’পক্ষের মধ্যে সমঝোতা নীতিসহ নানা বিষয় নিয়ে আলাপ-অলোচনা ও চুক্তি হয়েছিল। যদিও এরপর দু’জনের মধ্যে আবারও চুক্তি বাস্তবায়ন নিয়ে দূরত্ব তৈরি হয়।

তবে, দ্বিতীয়বারের এই সাক্ষাৎকার দু’দেশের মধ্যকার সমস্যার সমাধানে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
এসএ/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-02-06 15:28:34