bangla news

ভারতের ৪০তম স্যাটেলাইট উৎক্ষেপণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-০৬ ১০:০৮:৫৫ এএম
স্যাটেলাইট জিএসএটি-৩১ সফলভাবে উৎক্ষেপণ, ছবি: সংগৃহীত

স্যাটেলাইট জিএসএটি-৩১ সফলভাবে উৎক্ষেপণ, ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের লেটেস্ট কমিউনিকেশন স্যাটেলাইট জিএসএটি-৩১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। এটি ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (আএসআরও) চলতি বছরের তৃতীয় সফল মিশন।

বুধবার (০৬ ফেব্রুয়ারি) সকালে ফরাসি গুয়ানা থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। কোরো’র এরিয়ান লঞ্চ কমপ্লেক্স থেকে উৎক্ষেপণের ৪২ মিনিটের মধ্যে জিএসএটি-৩১ কক্ষপথে অবস্থান নেয়। উৎক্ষেপণ কেন্দ্রটি দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলে। যেখান থেকে স্থানীয় সময় রাত ২টা ৩১ মিনিটে এটি উৎক্ষেপণ করা হয়।

আএসআরও’র সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের (এসডিএসসি) পরিচালক এস পণ্ডিয়ান বলেছেন, এরিয়ান-৫ বোর্ড থেকে জিএসএটি-৩১ সফলভাবে উৎক্ষেপণ হয়েছে। এতে আমরা খুব আনন্দিত। এছাড়া ২০১৯ সালে ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশনের তৃতীয় সফল মহাকাশ মিশন এটি।

জিএসএটি-৩১ ভারতের ৪০তম কমিউনিকেশন স্যাটেলাইট। এটি আগের ইনস্যাট স্যাটেলাইটটিকে প্রতিস্থাপন করবে। যেটির মেয়াদ শেষের দিকে আছে।

দুই হাজার ৫৩৫ কেজি ওজনের জিএসএটি-৩১ ইনস্যাট স্যাটেলাইটের ধারাবাহিক পরিষেবা পৌঁছে দেবে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, স্যাটেলাইটটির ক্ষমতা ৪.৭ কিলোওয়াট। এর কাভারেজ এরিয়া ভারতীয় মূল ভূখণ্ড এবং দ্বীপাঞ্চল। এর মিশন মেয়াদ ১৫ বছর।

বাংলাদেশ সময়: ১০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত তথ্যপ্রযুক্তি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-06 10:08:55