bangla news

৫০ লাখে সিঙ্গাপুরের জনসংখ্যা, ৩৬ শতাংশই বিদেশি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-৩০ ৬:০০:১৪ পিএম

সিঙ্গাপুরের জনসংখ্যা চলতি বছর ৫০ লাখ অতিক্রম করেছে। এর মধ্যে মোট জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি মানুষ বিদেশি। মঙ্গলবার পরিসংখ্যান দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

সিঙ্গাপুর: সিঙ্গাপুরের জনসংখ্যা চলতি বছর ৫০ লাখ অতিক্রম করেছে। এর মধ্যে মোট জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি মানুষ বিদেশি। মঙ্গলবার পরিসংখ্যান দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

গত জুনের শেষে দেশটির জনসংখ্যা ৫০ লাখ ৮০ হাজারে পৌঁছে বলে এক বিবৃতিতে ওই দপ্তর থেকে জানানো হয়। এর মধ্যে দেশটির নাগরিক ৩২ লাখ ৩০ হাজার, বিদেশি স্থায়ী নাগরিক পাঁচ লাখ ৪০ হাজার এবং বিদেশি পেশাজীবী ও শ্রমিক ১৩ লাখ জন মানুষ। অর্থাৎ দেশটির নাগরিকের ৩৬ শতাংশই বিদেশি।

সিঙ্গাপুরে শিশু জন্মহার কম হওয়ার কারণে দেশটির সরকার বহু বছর থেকে বিদেশিদের সহজে সিঙ্গাপুরে প্রবেশের সুযোগ দিয়ে আসছে। ২০০৪ থেকে ২০০৭ সালের অর্থনৈতিক উন্নয়নের সময় এ সংখ্যা ব্যাপক হারে বেড়ে যায়।

কিন্তু, ২০০৮ সালের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সময় চাকরি ও চিকিৎসা সেবার ক্ষেত্রে বিদেশিদের সঙ্গে প্রতিযোগিতা বেড়ে যাওয়া নিয়ে দেশটির নাগরিকরা অভিযোগ করতে থাকেন।

রোববার দেওয়া একটি বক্তৃতায় এ সমস্যার কথা স্বীকার করেন দেশটির জানান প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। একইসঙ্গে অভিবাসন নীতি পর্যালোচনা এবং এ বছর বিদেশিদের প্রবেশে কড়াকড়ি আরোপ ও জনগণের সুযোগ-সুবিধা বাড়ানোর অঙ্গীকার করেন তিনি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-30 18:00:14