ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

সিবিআই’র নতুন প্রধান ঋষি কুমার শুক্লা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
সিবিআই’র নতুন প্রধান ঋষি কুমার শুক্লা

ভারতের শীর্ষ তদন্ত সংস্থা সেন্ট্রাল ‍ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) পরিচালক পদে নিয়োগ পেয়েছেন ঋষি কুমার শুক্লা। তিনি ভারপ্রাপ্ত পরিচালক নাগেশ্বর রাওয়ের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিরোধী দলীয় নেতা মল্লিকার্জুন খর্গের নেতৃত্বে নিয়োগ বোর্ড শনিবার (২ ফেব্রুয়ারি) ঋষিকে দুই বছরের জন্য এই পদে নিয়োগ দিয়েছে।  

১৯৮৪ সালে পুলিশ ক্যাডারে যোগ দেওয়া ঋষি মধ্য প্রদেশ পুলিশের মহাপরিচালক (ডিজিপি) পদে দায়িত্ব পালন করেছিলেন।

তার সঙ্গে এ পদে আরও ২৯ জনকে বিবেচনা করা হচ্ছিল। সব দিক বিবেচনায় নিয়োগ বোর্ড ঋষিকেই বেছে নিলো।

গত ১০ জানুয়ারি এক বিতর্কের জেরে সিবিআই’র পরিচালক পদ থেকে অলোক বার্মা বরখাস্ত হওয়ার পর ভারতের সবচেয়ে প্রভাবশালী সংস্থাটির শীর্ষপদ শূন্যই পড়েছিল। পরে ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে নাগেশ্বরকে দায়িত্ব দেওয়া হয়।

গুজরাটের পুলিশ কর্মকর্তা রাকেশ আস্তানার সঙ্গে দুর্নীতি বিষয়ে বাকযুদ্ধে জড়ানোর পর সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে বরখাস্ত হন অলোক। তিনি ও রাকেশ দু’জনেই পরস্পরকে দুর্নীতিতে অভিযুক্ত করেছিলেন। ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি সিবিআই’র পরিচালক হিসেবে নিযুক্ত হয়েছিলেন অলোক।  

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa