ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ব্যাংককে বিষাক্ত ধোঁয়া, শিশুদের রক্ষায় ৪০০ স্কুল বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
ব্যাংককে বিষাক্ত ধোঁয়া, শিশুদের রক্ষায় ৪০০ স্কুল বন্ধ মাস্ক আঁকড়ে ধরে ব্যাংককের রাস্তায় চলাচল, ছবি: সংগৃহীত

ঢাকা: ব্যাংকের বাতাস ভারী হয়ে গেছে বিষাক্ত ধোঁয়ায়। তা থেকে শিশুদের রক্ষা করতে অস্বাভাবিকভাবে ৪০০ এর বেশি স্কুল বন্ধ ঘোষণা করে দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া দূষিত বায়ুর এ ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে গিয়ে সাধারণ মানুষের চলাচলেও বিঘ্ন ঘটছে।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, থাইল্যান্ডের রাজধানী শহরটি দেশের সবচেয়ে খারাপ বায়ু দূষণের কবলে পড়েছে। বাতাস ভারী হয়ে আছে।

হঠাৎ কয়েক সপ্তাহ ধরে শহরটি আবছায়ায় অন্ধকার হয়ে পড়েছে। রাস্তায় বা গণপরিবহনে নাক-মুখে মাস্ক অথবা রুমাল আঁকড়ে ধরে মানুষকে চলাচলের বিরল দৃশ্য দেখা যাচ্ছে শহরটিতে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশটির সরকারের তুমুল সমালোচনার ঝড়ও বইছে।

কর্তৃপক্ষ হঠাৎ করে ভয়াবহ রকমের এ দূষণের দীর্ঘস্থায়ী কারণ হিসেবে চিহ্নিত করেছে, অনিয়ন্ত্রিত ট্রাফিক ব্যবস্থা, অবাধে নির্মাণ, ফসলের আগাছা জ্বালানো এবং শহরে আটকে পড়া বিভিন্ন কারখানার বিষাক্ত ধোঁয়া। তবে কর্তৃপক্ষ এই বায়ু দূষণ নিয়ন্ত্রণে এখনও কোনো কার্যকর পদক্ষেপ নিতে পারেনি। মাস্ক আঁকড়ে ধরে ব্যাংককের রাস্তায় চলাচল, ছবি: সংগৃহীতদেশটির সরকার চেষ্টা করছে রাস্তায় রাস্তায় পানি ছিটিয়ে ধুলামুক্ত পরিবেশ সৃষ্টি করতে। এছাড়া যানবাহন চলাচলে বিভিন্ন নিয়ম জারি করছে। নির্ধারিত রাস্তায় নিয়ম মেনে গাড়ি চলাচল করতে বলছে কর্তৃপক্ষ। সেইসঙ্গে বৃষ্টিরও প্রত্যাশা করছে তারা।

আগামী সপ্তাহে বা ৫ ফেব্রয়ারি লুনার নিউ ইয়ার (চীনা নতুন বর্ষ) উপলক্ষে যারা ব্যাংককে ছুটির দিন উদযাপন করবে, তাদের আতশবাজি না করতে সতর্ক করে দিয়েছে সরকার। এছাড়া ধোঁয়া সৃষ্টি হয় এমন কোনো ধরনের আনন্দ করতে নিষেধ করা হয়েছে।

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্টের (একিউআইসিএন) তথ্য অনুযায়ী, ব্যাংককের এয়ার কোয়ালিটি সূচক (একিউআই) বর্তমানে ১৭০ এর কাছাকাছি। এটি অস্বাস্থ্যকর পরিস্থিতি তৈরি করছে। মাস্ক আঁকড়ে ধরে ব্যাংককের রাস্তায় চলাচল, ছবি: সংগৃহীতযদিও এই এয়ার কোয়ালিটি ভারতের রাজধানী নয়াদিল্লির পরিবেশের থেকে প্রায় অর্ধেক কম। নয়াদিল্লিতে এয়ার কোয়ালিটি সূচক বর্তমানে ৩৯০ এর কাছাকাছি। আর এটি দূষণের একটি বিপজ্জনক স্তর।

এদিকে, ব্যাংককে কতো সপ্তাহ নাগাদ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে, সে বিষয়ে এখনও কিছু জানায়নি কর্তৃপক্ষ। তবে তারা চেষ্টা করছে শিগগির পরিবেশ স্বাভাবিক করে তোলার।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa