ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

‘ক্ষমতা ভাগাভাগি দ্বন্দ্বে’ ফিলিস্তিন সরকারের পদত্যাগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
‘ক্ষমতা ভাগাভাগি দ্বন্দ্বে’ ফিলিস্তিন সরকারের পদত্যাগ প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে প্রধানমন্ত্রী রামি আল হামদাল্লাহ, ছবি: সংগৃহীত

ঢাকা: ‘ক্ষমতার ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বের জেরে’ ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি আল হামদাল্লাহ পদত্যাগ করেছেন। তার নেতৃত্বাধীন জোট সরকারও পদত্যাগ করেছে। ইতোমধ্যেই দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পদত্যাগপত্র জমা হয়েছে। প্রেসিডেন্ট সেটা গ্রহণও করেছেন।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) পদত্যাগের বিষয়টি রামি নিজেই জানান। তবে প্রেসিডেন্ট আব্বাস তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত জানাননি।

ফিলিস্তিন সরকারের একটি বিবৃতিতে বলা হয়েছে, মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকের পর মঙ্গলবার এ পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত এই সরকারই দায়িত্ব পালন করবে।

এ বিষয়ে মাহমুদ আব্বাস কোনো মন্তব্য করেননি। কিন্তু এর আগে তার সভাপতিত্বে ফাতাহ’র একটি বৈঠকে এ সরকারের পরিবর্তে নতুন সরকার গঠনের সুপারিশ করেছিল ফাতাহ সেন্ট্রাল কাউন্সিল।

হামাসের এক কর্মকর্তা বিষয়টির নিন্দা জানিয়ে বলেছেন, পদক্ষেপটি দলকে ফিলিস্তিনের রাজনীতি থেকে দূরে সরিয়ে দেবে। এছাড়া দেশের রাজনীতি থেকে হামাসকে একঘরে এবং হঠানোর চেষ্টার অংশ এটি।

২০০৭ সালে গাজার নিয়ন্ত্রণে আসে হামাস। তখন ফাতাহ’র নেতৃত্বাধীন ফিলিস্তিন সরকার পশ্চিম তীরভিত্তিক হয়ে পড়ে। ২০১৪ সালে হামাসের সঙ্গে ফাতাহ গ্রুপের ঐক্য পুনঃস্থাপনের লক্ষ্যে চেষ্টা চালান রামি হামাদাল্লাহ। পরে তার নেতৃত্বে উভয় দলের সদস্যদের অংশগ্রহণে ফিলিস্তিন সরকার গঠিত হয়। কিন্তু ক্ষমতার ভাগাভাগি কীভাবে হবে এবং ইসরাইলের সঙ্গে সম্পর্ক কেমন হবে এই দ্বন্দ্ব থেকেই যায়। আর এর জেরেই পদত্যাগের সিদ্ধান্ত হয়েছে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa